সৌদিআরবে অবৈধ শ্রমিকদের নিয়ে ভাবনা

0

মোরশেদ রানা, সৌদিআরব: সৌদি আরবে অবৈধ অভিবাসীদের টার্গেট করতে পারে দায়েশের মতো জঙ্গি সংগঠন। স্থানীয় পত্রিকা আরব নিউজ

বৃহস্পতিবার ২৯অক্টবর ২০১৫ইং এক প্রতিবেদনে জানায়, জঙ্গি সংগঠন গুল অবৈধ শ্রমিকদের তাদের দলে ভেড়াতে পারে। এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিশেষজ্ঞরা।
বিশেষ করে সৌদি আরবে এমন সব শ্রমিক, বিশেষ করে নারীরা এসব গ্রুপের টার্গেটে পরিণত হতে পারে। সরকারের নিরাপত্তা সংস্থাগুলো এমন ইঙ্গিত দিচ্ছে। সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় সম্প্রতি বার্ষিক রিপোর্টে বলেছে, নিয়োগদাতাদের (কফিল)কাছ থেকে পালিয়ে গেছে ৮৬ হাজার ৫৪৯ জন গৃহকর্মী।

এর মধ্যে শতকরা ৬০ ভাগই নারী। এত বিপুল সংখ্যক মানুষ পালিয়ে কোথায় থাকতে পারেন তা নিয়ে চিন্তা ভাবনা শুরু হয়েছে। সৌদি আরবের নায়েফ আরব ইউনিভার্সিটির নিরাপত্তা বিষয়ক বিজ্ঞানের ডিন ব্রিগেডিয়ার সাদ আল শাহরানি বলেন, এসব শ্রমিকের বেশির ভাগই অশিক্ষিত অথবা তাদের কিছু মৌলিক শিক্ষা থাকতে পারে। ফলে তাদেরকে সন্ত্রাসীরা দলে ভেড়ানোর টার্গেটে ফেলতে পারে। কারণ, সহজেই তাদের মন গলানো যায়। তাদেরকে দিয়ে ভয়াবহ কোন কাজও সম্ভব হতে পারে। তাদের হাতে তুলে দেয়া হতে পারে অস্ত্র। এরপর তাদেরকে হামলা চালাতে ব্যবহার করা হয়ে থাকতে পারে।

তিনি বলেন, অনেক শ্রমিক তাদের স্পন্সরের(কফিল) কাছ থেকে পালিয়ে গিযেছেন। তাদের অনেককে বেশি বেতন ও ভাল চাকরির প্রলোভন দেয়া হয়ে থাকতে পারে। এক্ষেত্রে তাদেরকে সহায়তা করে থাকতে পারে স্বদেশীরা। তিনি বলেন, বিদেশী যেসব নারী শ্রমিক পলাতক অবস্থায় আছেন তাদের ব্রেন ওয়াশ করা সন্ত্রাসী গ্রুপগুলোর পক্ষে অনেক সহজ। নারীরা বিভিন্ন শহরের ভিতর সহজে চলাফেরা করতে পারেন। কারণ, তাদেরকে খুব কমই নিরাপত্তা তল্লাশির মুখে পড়তে হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে নিরাপত্তায় নারীদের নিয়োগ দেয়া প্রয়োজন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অপরাধ গবেষণা বিভাগের সাবেক মহাপরিচালক সুলতান আল আনকারি বলেন, সন্ত্রাসী সংগঠনগুলো প্রকৃতি ও তাদের উদ্দেশ্য সম্পর্কে সবাইকে পরিষ্কার ধারণা দেয়া দরকার। দায়েশ ও অন্য সন্ত্রাসী গ্রুপগুলো গড়ে উঠেছে মুলত বিদেশীদের নিয়ে। বিনিময়ে তাদেরকে অর্থ দেয়া হয়। এতে সহায়তা করছে বিদেশী কিছু রাষ্ট্র, যাতে আরব বিশ্বকে অস্থিতিশীল করা যায়।

তিনি আরও বলেন, সন্ত্রাসীরা জঙ্গিরা লোকজনকে দলে টানতে শুধু ধর্ম ব্যবহার করে। এর ফলে সহজ সরল মানুষগুলোকে সহজে আকৃষ্ট করতে পারে তারা। এসব মানুষকেই তারা মধ্যপ্রাচ্যে তাদের অস্ত্র হিসেবে ব্যবহার করছে। আরও পরিকল্পনা আছে তাদের। তবে তাদের সে পরিকল্পনা ব্যর্থ হয়েছে। তিনি বলেন, অবৈধ শ্রমিকদের, বিশেষ করে নারীদের দলে টানা সহজ তাদের জন্য। এসব মানুষ থাকার জন্য একটি নিরাপদ আশ্রয় চায়, কাজ চায়। এ নারীদের ব্যবহার করা হয় মাদক বিক্রিতে। কখনো তাদেরকে পতিতাবৃত্তিতে নামানো হয়। কখনোবা ভিক্তাবৃত্তিতে নামানো হয়। এসব কিছুর মাধ্যমে সন্ত্রাসী সংগঠনগুলো তাদের তহবিল সংগ্রহ করে থাকতে পারে। তাই অবৈধ শ্রমিকদের ব্যাপারে সজাগ হওয়ার সুপারিশ করেন সুলতান আল আনকারি।।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.