রুশ প্লেন বিধ্বস্তের ঘটনায় জাতীয় শোক পালন

0

আন্তর্জাতিক ডেস্ক : মিশরের সিনাই উপত্যকায় ২২৪ আরোহী নিয়ে রুশ যাত্রীবাহী প্লেন বিধ্বস্ত হওয়ার ঘটনায় জাতীয় শোক পালন করছে রাশিয়া। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু করেছেন আন্তর্জাতিক গোয়েন্দারা।

শনিবার (৩১ অক্টোবর) বিধ্বস্ত হয় প্লেনটি। এতে এর আরোহীদের সবাই নিহত হন। এদিনই রুশ সরকার রোববার (০১ নভেম্বর) শোক পালনের ঘোষণা দেয়। এরই অংশ হিসাবে দেশটির সরকারি ভবনগুলোয় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। সেই সঙ্গে সম্প্রচার মাধ্যমে যাবতীয় বিনোদনমূলক অনুষ্ঠান প্রচার বন্ধ রাখা হয়েছে।

রাশিয়ার কোলাভিয়া এয়ারলাইন্সের প্লেনটি শনিবার (৩১ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর দেড়টার আগে সিনাইয়ের পার্বত্য এলাকায় বিধ্বস্ত হয়। এ৩২০ এয়ারবাসের ৭কে৯২৬৮ নং ফ্লাইটটিতে ২২৪ আরোহী ছিলেন। এদের মধ্যে ১৭ শিশুসহ ২১৭ জন যাত্রী ছিলেন। বাকি সাত জন ছিলেন ক্রু। যাত্রীদের মধ্যে দু’জন ইউক্রেনিয়ান, একজন বেলারুশিয়ান ও বাকিরা রাশিয়ান নাগরিক ছিলেন।

৭কে৯২৬৮ ফ্লাইটটি মিশরের লোহিত সাগর উপকূলের পর্যটন শহর শার্ম আল-শেইখ থেকে বাংলাদেশ সময় সকাল ৯টা ৫১ মিনিটে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উদ্দেশে উড়াল দেয়। উড্ডয়নের ২৩ মিনিট পর ১০টা ১৪ মিনিটে সিনাই উপদ্বীপে পৌঁছালে এটি সংশ্লিষ্ট এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। পরে সিনাইয়ের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, প্লেনটি সেখানকার পার্বত্য এলাকায় বিধ্বস্ত হয়েছে। বাংলাদেশ সময় বিকেল ৩টা ১০ মিনিটে গন্তব্যে পৌঁছানোর কথা ছিল এর।

এদিকে, যাত্রীবাহী এই প্লেনকে গুলি করে ভূপাতিত করার ব্যাপারে ইসলামিক স্টেটের (আইএস) দাবিকে পুরোপুরি উড়িয়ে দিয়েছে কায়রো এবং মস্কো। উল্লেখ্য, সিনাই উপত্যকা আইএস ও এর একটি সহযোগী সংগঠনের শক্ত ঘাঁটি বলে পরিচিত।

প্লেনের ব্ল্যাকবক্স উদ্ধার করে তা পরীক্ষা-নিরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার যোগাযোগমন্ত্রী ম্যাক্সিম সকোলভ। রাশিয়ার একটি বিশেষজ্ঞ দলও দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন। মিশরের নেতৃত্বে এই দল সেখানে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করবেন।

রুশ আইনজীবীদের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিধ্বস্ত হওয়া প্লেনটির জ্বালানি পরীক্ষায় কোনো ত্রুটি পাওয়া যায়নি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.