সৌদিআরবে ৪০শতাংশ যুবক সেবন করে যৌন উত্তেজক ‘ক্যাপটাগন’

0

মোরশেদ রানা  :  সৌদি আরবের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ক জাতীয় কমিটির মহসচিব আবদুল ইলাহি মোহাম্মাদ আল শরিফ স্থানীয় গন মাধ্যমে দেয়া এক স্বাক্ষাতকারে জানান সৌদিআরবের ৪০শতাংশ যুবক ভয়াবহ যৌন উত্তেজক ক্যাপ্টাগন বডি সেবন করে থাকে, যাদের বয়স ১২থেকে ২২ এর মধ্যে ওরাই বেশী আগ্রহী ।
শরিফ জানান, মাদকাসক্ত যুবকদের মাঝে ‘ক্যাপটাগন’ বড়ি অত্যধিক জনপ্রিয়। সীসা, এসিড, গর্ভনিরোধক দ্রব্য এবং পারদ দিয়ে এ বড়ি তৈরি করা হয়। এটা এমন সব উপাদান দিয়ে তৈরি করা হয় যা ব্যবহারকারীদের ব্রেন সেল নষ্ট করে দিতে পারে এবং এটা কৃত্রিমভাবে উত্তেজনা সৃষ্টি করে।
তিনি বলেন, এক পরিসংখ্যানে দেখা গেছে মানসিক শূন্যতা, পারিবারিক সমস্যা, সঙ্গীদের চাপ এবং মিডিয়ার কু-প্রভাব মাদকাসক্তের মূল কারণ। ‘ক্যাপটাগন’ এমন সব কেমিকেল দ্রব্য দিয়ে তৈরি করা হয় যা ব্রেন এবং স্নায়ুতন্ত্রের ওপর কঠিন প্রভাব ফেলে। শারীরিক, মানসিক ও সামাজিকভাবে কর্মকাণ্ডে ব্যক্তির স্বাভাবিক কার্যকারিতা কমিয়ে আনে।
এছাড়া এটা ব্যক্তিত্বের ওপর বিরূপ প্রভাব ফেলে। চিন্তা চেতনা ও অন্যদের সাথে ব্যবহারের ওপরও কু-প্রভাব ফেলে। মাদকসেবীরা বিপজ্জনক, আক্রমণাত্মক, বদমেজাজি ও অস্বাস্থ্যকর হয়ে ওঠে। এর ফলে তাদের নৈতিক অবক্ষয় ঘটে।
পাশাপাশি সমাজ ও পারিবারের সদস্যরা তাদের প্রতি উদ্বিগ্ন হয়ে পড়ে। এ বড়ি ব্যবহারকারিরা দায়িত্ব ও অর্থ তহবিল ব্যবস্থাপনা করতে ব্যর্থ হয়। ছাত্ররা সেমিস্টারে ফেল করে এবং শ্রমিকরা কর্ম দক্ষতা হারায় এবং দায়িত্ব কর্তব্যে অবহেলা করে।
তিনি আরও বলেন, মাদকের ব্যবহার আধুনিক সৌদি সমাজের সবচেয়ে ভয়ঙ্কর সমস্যা। এর ফলে অপরাধ, বেকারত,¡ বিবাহবিচ্ছেদ এবং সহিংসতা বৃদ্ধি পাচ্ছে।
তিনি বলেন, এ বিষয়ে শুরা কাউন্সিলের সাথে একটি প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়েছে। আমাদের সমাজ এবং শিশুদের মাদকদ্রব্য থেকে সুরক্ষিত করতে এবং মাদকসেবনের হার কমাতে যে কোন পদক্ষেপে তারা সহায়তা করতে সম্মতি প্রকাশ করেছেন।
শরিফ বলেন, মাদকদ্রব্যের হাত থেকে যুবসমাজকে বাঁচাতে একটি মাদকবিরোধী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মাদক সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে বাবা-মা, শিক্ষক এবং আগ্রহী যে কেউ আমাদের সহযোগিতা করতে পারে। এজন্য জাতীয়ভাবে বিভিন্ন গবেষণা, পরিসংখ্যান ও সচেতনতামূলক কার্যক্রম হাতে নেয়া হয়েছে ।এবং তিনি আশা করেন তার দেশের যুব সমাজ খুব তাডা তাডি তার এই ভয়াবহ সমস্যা থেকে ফিরে আসবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.