আইসিসি’র চেয়ারম্যান পদ হারালেন শ্রীনি

0

স্পোর্টস ডেস্ক :: অবশেষে আইসিসি (আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল) চেয়ারম্যানের পদ খোয়াতে হল এন শ্রীনিবাসনকে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সোমবার এ সিদ্ধান্ত নিয়েছে। খবর এনডিটিভির।

মুম্বাইয়ে সোমবার অনুষ্ঠিত বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শ্রীনির পরিবর্তে বিসিসিআইয়ের বর্তমান প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহরকে আইসিসির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করা হয়েছে।বিসিসিআইয়ের পক্ষ থেকে এখন আইসিসিতে এ পরিবর্তন কার্যকরে সুপারিশ করা হবে।

দুই বছরের জন্য আইসিসির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন শ্রীনি। এখন তার পরিবর্তে এ কার্যকাল পূরণ করবেন শশাঙ্ক। তিনি আগামী বছরের জুন পর্যন্ত আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।
আইসিসির প্রটোকল অনুযায়ী, কোনো দেশের ক্রিকেট বোর্ড তাদের প্রতিনিধি পরিবর্তন করতে চাইলে নিজেরাই নতুন প্রতিনিধির নাম প্রস্তাব করতে পারে।

বিসিসিআইয়ের এ সিদ্ধান্তের ফলে ক্রিকেটে ‘শ্রীনি রাজত্ব’ অনেকটা শেষ হতে যাচ্ছে। আইসিসির চেয়ারম্যানের পদ খোয়ানোর আগে বিসিসিআইয়ের প্রধান হিসেবে তাকে অযোগ্য ঘোষণা করে ভারতের সর্বোচ্চ আদালত। কিছুদিন আগে শ্রীনির মালিকানাধীন কোম্পানির আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) দল চেন্নাই সুপার কিংসকে দুই বছরের জন্য বহিষ্কার করেছে সর্বোচ্চ আদালত।

বর্তমানে তামিলনাড়ু ক্রিকেট এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট পদে রয়েছেন শ্রীনি। কোনো ক্রিকেট সংস্থার প্রধান হিসেবে এটিই এখন তার এখন একমাত্র পদ।

গত ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচে বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্তের পেছনে রয়েছে শ্রীনির হাত। এ ছাড়া বিশ্বকাপ জয়ী দলের হাত ট্রফি তুলে দিয়েছেন তিনি। অথচ নিয়ম অনুযায়ী এ দায়িত্ব ছিল আইসিসির তৎকালীন প্রেসিডেন্ট আ হ ম মোস্তফা কামালের।
এ ঘটনাগুলোর পর ব্যাপক সমালোচিত হন শ্রীনিবাসন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.