জয়ের পথে অং সান সূচির দল

0

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের ফল প্রকাশ করা শুরু করেছে দেশটির নির্বাচন কমিশন। মঙ্গলবার এ পর্যন্ত প্রকাশ করা আংশিক ফলাফলে দেখা গেছে, বিপুল ব্যবধানে জয়ের পথে এগিয়ে যাচ্ছে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সূচির এনএলডি (ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি)।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের নির্বাচন কমিশন এ পর্যন্ত পার্লামেন্টের ৪৪০ আসনবিশিষ্ট নিম্নকক্ষের ৫৪টির ফলাফল প্রকাশ করেছে। এর মধ্যে ৪৯টি আসনে জয়ী হয়েছে এনএলডি।

একই দিনে অনুষ্ঠিত হওয়া আঞ্চলিক বিধানসভা নির্বাচনে প্রকাশিত হওয়া ১০৭টি আসনের ফলাফলের মধ্যে ৯৭টিতে জয়ী হয়েছে সূচির এনএলডি। অপরদিকে ক্ষমতাসীন ইউএসডিপি (ইউনিয়ন সলিডারিটি এ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি) পেয়েছে মাত্র ৩টি আসন। তাদের হেভিওয়েট প্রার্থীরা নিজেদের আসন খুইয়েছেন।

এর আগে গত সোমবার সাবেক সামরিক শাসকদের তৈরি ইউএসডিপির পক্ষ থেকে পরাজয় স্বীকার করা হয়। অপরদিকে নিজেদের বিজয় দাবি করে বক্তব্য দেন এনএলডির নেতারা। সূচিও তার দলের বিজয় দাবি করেছেন।

এ ভোটের ফলে সেনা সরকারকে হটিয়ে প্রথমবারের মতো মিয়ানমারের ক্ষমতায় বসতে যাচ্ছে কোনো গণতন্ত্রপন্থী দল। তবে এ ব্যাপারে অনিশ্চয়তা এখনও পুরোপুরি কাটেনি। সর্বশেষ ১৯৯০ সালের নির্বাচনে সূচির এনএলডি ৫৯ শতাংশ ভোট ও ৮১ শতাংশ আসন লাভ করলেও তাদের ক্ষমতায় যেতে দেওয়া হয়নি।
ওইবার সেনাবাহিনী এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল ও সূচিকে গৃহবন্দী করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.