সিএনজির জালিয়াতি দূরত্ব করতে স্মার্টফোন

0

তথ্যপ্রযুক্তি ডেস্ক : রাজধানীতে সহজে সিএনজি পাওয়া বর্তমানে অনেকটা দুষ্কর। বেশিরভাগ যাত্রীর অভিজ্ঞতাই এমন। সরকার অনেক ভাড়া বাড়িয়ে এবার সিএনজি মিটারে চলা বাধ্যতামূলক করেছে।

রাজধানীতে গত ১ নভেম্বর থেকে চালু হওয়া নতুন নিয়মে ভাড়া প্রথম ২ কিলোমিটার ৪০ টাকা ও পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা। গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে অনেক সিএনজির মিটার ঠিক নেই। ক্রুটিযুক্ত মিটারে অনেক বেশি ভাড়া আদায় নেওয়া হচ্ছে। ব্যবহারকারীদের পক্ষেও গন্তব্যস্থলে পৌঁছে হিসেব করার সুযোগ নেই।

এমন পরিস্থিতিতে মিটারে জালিয়াতি করে দ্রুত ঘোরানোর মাধ্যমে ভাড়া বেশি নেওয়ার বিষয়টি চাইলে যাচাই করা যাবে। এটি করা যাবে হাতের স্মার্টফোন থেকেই। এ জন্য লাগবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। অভিনব এ অ্যাপ তৈরি করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক মিরাল সারোয়ার।

এক নজরে অ্যাপ্লিকেশনটির ফিচারগুলো:
গুগল ম্যাপ থেকে সহজেই দূরত্ব বের করা যায়। ইউজার ম্যাপের উপরে টাচ করে শুরু এবং শেষ পজিশন সিলেক্ট করলে দূরত্ব জানিয়ে দেবে অ্যাপটি। অ্যাপটির ই-ম্যাপ কাস্টমাইজড এবং তাড়াতাড়ি লোড হয়। এ দূরত্বের সঙ্গে বাস্তবিক দূরত্ব থেকে খুব বেশি পার্থক্য নেই। গুগল ম্যাপের দূরত্ব থেকে স্বয়ংক্রিয়ভাবে সিএনজি ভাড়া কত তা জানিয়ে দেবে অ্যাপটি। ওয়েটিং টাইম এন্ট্রি দিলে সেটিও ভাড়ার সঙ্গে যোগ হবে। মিটারে ভাড়া নিয়ে কোনো অসংগতি পেলে ব্যবহারকারী সিএনজির বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন অ্যাপটি ব্যবহার করেই। কোনো চালক মিটারে যেতে না চাইলেও অভিযোগ করা যাবে। অভিযোগ জানানোর নম্বর অ্যাপটিতে দেওয়া রয়েছে। সেখান থেকে সরাসরি ফোন করা যাবে। সরকার প্রাথমিকভাবে অভিযোগের সময় সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত নির্ধারণ করেছে।

এ ছাড়া খুব শিগগির অ্যাপটির নতুন সংস্করণে চালকদের ছবিসহ কমপ্লেইন রেকর্ড রাখার ফিচার চলে আসবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.