ভারতের কাছে হস্তান্তর অনুপ চেটিয়াকে

0

সিটিনিউজবিডি  :    ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়াকে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ। বুধবার প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) প্রকাশিত প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

এদিকে, বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রথমে অনুপ চেটিয়াকে হস্তান্তরের বিষয়ে জানেন না বলে সাংবাদিকদের বললেও এর দেড় ঘণ্টা পর হস্তান্তরের কথা স্বীকার করেন।

বুধবার সকালে মিরপুর-১০ এ জাতীয় ফায়ার সার্ভিস সপ্তাহ-২০১৫ উপলক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘অনুপ চেটিয়াকে হস্তান্তরের বিষয়ে আমার জানা নেই।’ তবে দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, ‘অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর করা হয়েছে।’

১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকার মোহাম্মদপুর এলাকার একটি বাসা থেকে অনুপ চেটিয়াকে গ্রেফতার করে পুলিশ। এরপর তার বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান এবং অবৈধভাবে বিদেশি মুদ্রা ও একটি স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা হয়। পরে তিনটি মামলায় তাকে যথাক্রমে তিন, চার ও সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন বাংলাদেশের আদালত। শাস্তির মেয়াদ শেষ হওয়ার পর ভারত অনুপ চেটিয়াকে ফিরিয়ে দেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ জানায়। বিভিন্ন সময় আলোচনা হলেও অনুপ চেটিয়াকে হস্তান্তর করা হয়নি। ২০১২ সাল থেকে তিনি কাশিমপুর কারাগারে ছিলেন।

পিটিআই জানিয়েছে, বুধবার ভোরে অনুপ চেটিয়াকে ভারত সীমান্তে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যদের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ কর্তৃপক্ষ। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত হস্তক্ষেপের কারণেই অনুপ চেটিয়াকে ফেরত দিয়েছে বাংলাদেশ।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.