নিজে তৈরি করুন কনডেন্সড মিল্ক

0

সিটিনিউজবিডি : দুধ চা বানাতে সহজ সমাধান কনডেন্সড মিল্ক। বিভিন্ন মিষ্টি খাবারে ক্রিমি স্বাদ আনতে প্রায় কনডেন্সড মিল্কের ব্যবহার চলে। আর তাই ভরসা বাজার থেকে কেনা কৌটা ভর্তি এই দুধ। অথচ একদম খাঁটি দুধ দিয়ে স্বাস্থ্যসম্মত উপায়ে নিজ হাতেই বানাতে পারেন কনডেন্সড মিল্ক। অনেকের আবার বিস্কুট, রুটি থেকে শুরু করে খাবার দাবারের পুরোটায় নিজ হাতে তৈরি করার অভ্যাস। তাই অতি প্রয়োজনীয় এই উপকরণটি যদি বাড়িতেই বানানো যায় তো ক্ষতি কি? যারা সব সময় নতুন রেসিপি শিখতে আগ্রহী তারা চটপট দেখে নিতে পারেন কনডেন্সড মিল্ক বানানোর সহজ উপায়।

যা যা লাগবে

আধা লিটার খাঁটি দুধ, এক কাপ চিনি, এক চিমটি বেকিং সোডা।

যেভাবে করবেন

একটি প্যানে দুধ এবং চিনি দিয়ে মাঝারি আঁচে জ্বালাতে থাকুন। নজর রাখতে হবে দুধ ফুটে যেন বাইরে ছড়িয়ে না পড়ে। দুধ ফুটাতে থাকলে ১৫ মিনিটের মাঝেই একটা লালচে রঙ হয়ে আসবে। আরও ২০ মিনিট পর লক্ষ্য করে দেখুন দুধটা ঘন হয়ে এসেছে এবং বেশ ফেনা ফেনা হয়ে বুদবুদ উঠছে। এ সময়ে আপনি নাড়তে নাড়তেই টের পাবেন দুধের ঘনত্বে পরিবর্তন এসেছে। এরপর চুলা নিভিয়ে বেকিং সোডা দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। হয়তো মনে হতে পারে বেকিং সোডা দেবার ফলে দুধটা পাতলা হয়ে গেছে এবং রঙ পাল্টে গেছে। কিন্তু ঠাণ্ডা হলেই রঙ ঠিক হয়ে যাবে। বার বার নেড়ে ঠাণ্ডা করে নিন।
ব্যাস তৈরি হয়ে গেলো একেবারে খাঁটি কন্ডেন্সড মিল্ক। এখন থেকে যেকোনো কাজে ব্যবহারের জন্য আপনি নিজ হাতেই তৈরি করে নিতে পারেন কনডেন্সড মিল্ক। এবার ঠাণ্ডা হলে ফ্রিজে সংরক্ষণ করুন অথবা ব্যবহার করুন খাবারে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.