ক্যান্সার তাড়াবে ফুলকপি

0

লাইফস্টাইল ডেস্ক :: দরজায় কড়া নাড়ছে শীত। ইতোমধ্যে শীতের আগমনী আমেজ আমরা নানা বিষয়ের মধ্যে উপলব্ধি করতে শুরু করেছি। বিশেষ করে বিভিন্ন ধরনের শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার। আর এর মধ্যে অন্যতম হচ্ছে ফুলকপি।

সাধারণত আমরা রান্না করে, সালাদের সঙ্গে মিশিয়ে বা ভেজে ও নানান ধরনের সুপ তৈরি করে ফুলকপি খাই। ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটকেমিকেলসহ বিভিন্ন পুষ্টিকর উপাদানে ভরপুর এই সবজি। ফুলকপি খেলে ক্যান্সারসহ বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা পাওয়া।

সম্প্রতি ফুলকপির বিভিন্ন উপকারিতা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইট।

ক্যান্সার প্রতিরোধক : ফুলকপিতে রয়েছে এমন কিছু উপাদান যা ক্যান্সার প্রতিরোধে অগ্রণী ভূমিকা পালন করে। ফুলকপির সালফোরাফেন উপাদান ক্যান্সারের স্টেম সেল ধ্বংস করতে সাহায্য করে এবং বিভিন্ন ধরনের টিউমারের বৃদ্ধি প্রতিহত করে।

হৃদযন্ত্র ভালো রাখে: হৃদযন্ত্র ভালো রাখতে ফুলকপির জুড়ি মেলা ভার। এর সালফোরাফেন উপাদান উচ্চ রক্তচাপ কমায় এবং কিডনি সুস্থ রাখে। এছাড়া ধমনীর ভেতরে প্রদাহ রোধে ফুলকপি সাহায্য করে।

দহন প্রক্রিয়া নিয়ন্ত্রণ: সুস্বাস্থ্যের জন্য শরীরে নির্দিষ্ট পরিমাণ দহন হওয়া জরুরি। তবে দহনের পরিমাণ বেড়ে গেলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সেক্ষেত্রে ক্যান্সার বা এ ধরনের রোগের সম্ভাবনা বেড়ে যেতে পারে। ফুলকপিতে রয়েছে ‘অ্যান্টি-ইনফ্লেমেটরি নিউট্রিয়েন্টস’; যা শরীরের দহন প্রক্রিয়াকে নিয়ন্ত্রণে রাখে।

শরীর সুস্থ ও কর্মক্ষম রাখে : ফুলকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল। যা শরীর সুস্থ ও কর্মক্ষম রাখতে সাহায্য করে। নিয়মিত ফুলকপি খেলে দেহের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ হয়। ফুলকপিতে রয়েছে প্রচুর ভিটামিন-সি। পাশাপাশি রয়েছে ভিটামিন কে, ভিটামিন বি৬, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফাইবার, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজ।

মস্তিষ্ক সুস্থ রাখে : ফুলকপিতে রয়েছে কলিন (এটি ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ এক ধরনের পানিজাতীয় পুষ্টি উপাদান) ও ভিটামিন-বি, যা মস্তিষ্ক সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কলিন মস্তিষ্কের কগনিটিভ প্রক্রিয়ায় সাহায্য করে। অর্থাৎ এতে স্মৃতিশক্তি বাড়ে ও দ্রুত শিখতে সাহায্য করে।

হজমে সাহায্য করে : ফুলকপিতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও সালফার-জাতীয় উপাদান। যা খাবার হজম প্রক্রিয়ায় সাহায্য করে। তাছাড়া ফুলকপির ফাইবার খাবার হজম হতে কার্যকর ভূমিকা পালন করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.