শীতের সবজি বিট

0

লাইফস্টাইল ডেস্ক :: শীত আসছে। গাছের পাতায়, ঘাসের ডগায় শীতের ছোঁয়া। বাজারেও অল্প অল্প করে শীতের সবজির বাহার চোখে পড়ছে। শীতকালীন ফুলকপি, পেঁয়াজ কলি, গাজরের মতো সবজি থাকছে নিয়মিত বাজার তালিকায়। কোনো কোনো বাজারে দেখা মিলছে অল্পস্বল্প বিটেরও।

তবে দেশে তুলনামূলক নতুন রুপান্তরিত মূলের এই সবজিটির কথা শুনলেই নাক সিঁটকান অনেকে। কিন্তু এর উপকারিতার কথা জানলে পাল্টে যাবে আপনার ধারনা। প্রাকৃতিক উপদানে শরীর ফিট রাখার সব উপাদানই আছে এতে। আসুন জেনে নেই বিট খেলে কেন শরীর ফিট থাকবে-

-মাটির তলার এই সবজির মধ্যে শর্করার উপস্থিতি অনেকটাই বেশি। তাই শর্করার চাহিদা মেটাতে খেেত পারেন বিট।

-শরীর থেকে টক্সিন বের করে দিতেও সক্ষম বিট। রক্ত থেকে টক্সিক উপাদান বের করতে সাহায্য করায় লিভার ঠিক রাখতেও সাহায্য করে বিট।

-নিয়মিত বিটের রস খেলে বাড়ে রক্তে লাল কণিকার সংখ্যা। যা স্ট্যামিনা বাড়াতে সাহায্য করে। তাই মাংসপেশীতে অক্সিজেনের চলাচল বাড়াতে অ্যাথলেটদের বিটের রস খাওয়ার কথা বলা হয়।

-শর্করার হার বেশি থাকলেও বিটে ফ্যাটের পরিমাণ খুবই কম। তাই বিট খেলেও ক্যালরি বাড়ার সম্ভাবনা নেই। ওজন না বাড়িয়েও শরীরে পুষ্টির যোগান ঠিক রাখতে বিটের বিকল্প নেই।

-বিটে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণও বেশি। বিটের মধ্যে থাকা পলিফেনল নামে অ্যান্টি অক্সিডেন্টে ক্ষতিকারক কোলেস্টরল কমাতে সাহায্য করে। স্ট্রোকের হার কমায় বিট। ভালো রাখে আপনার হৃদযন্ত্র।

-বিটের নির্যাসে প্রচুর পরিমাণে নাইট্রেট থাকার কারণে নাইট্রিক অক্সাইড নামে গ্যাস তৈরি হয়। এই গ্যাস রক্ত কণিকাগুলি প্রসারিত করতে সাহায্য করে। মানব শরীরে রক্ত চলাচল ঠিক রেখে ব্লাড প্রেসার কমিয়ে রাখতে সাহায্য করে। তাই আপনার হৃদয়ের বন্ধু হিসেবে ডায়েটে আজই বিটকে রাখুন।

– শুধু শর্করাই নয় বিট থেকে মেলে লোহা, পোট্যাসিয়াম এবং ম্যাগনাসিয়াম প্রভৃতি খনিজ পদার্থ। মেলে ফাইবারও, যা পাচনতন্ত্রের কাজ ঠিক রাখতে সাহায্য করে। বিটে থাকা ভিটামিন সি ইম্যুনিটি বাড়াতে সাহায্য করে।

-লোহা, ক্যালসিয়াম, ভিটামিন এ, কে এবং সি-তে সমৃদ্ধ বিটের পাতাগুলিও, তাই বিটের কোনও কিছুই যায় না ফেলা।

তাই এই শীতে মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত ঠিক রাখতে আর দূরে সরিয়ে রাখবেন না মাটির তলার এই সবজিকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.