আইএসের ওপর ফ্রান্সের বিমান হামলা

0

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় আইএসের প্রধান ঘাঁটি ও তাদের ঘোষিত রাজধানী রাকায় বিমান হামলা চালিয়েছে ফ্রান্স। প্যারিসে গত শুক্রবার সন্ত্রাসী হামলায় ১২৯ জন নিহত ও প্রায় ৩৫০ জন আহত হওয়ার পর এ বিমান হামলা চালাল ফ্রান্স।

ফ্রান্সে শুক্রবার হামলার পরই দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ এ হামলার জন্য আইএসকে দায়ী করে তাদের বিরুদ্ধে ‘যুদ্ধের’ ঘোষণা দিয়েছিলেন। শনিবার প্যারিসে হামলার দায় স্বীকার করে নেয় আইএস। এরপর রোববার রাতে ফরাসি জঙ্গি বিমান রাকায় বড় পরিসরে হামলা চালায়।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোববার রাতে ১০টি ফাইটার বোম্বারসহ মোট ১২টি যুদ্ধবিমান রাকায় হামলা চালায়। এ সময় ২০টি বোমা আইএসের বিভিন্ন ঘাঁটি লক্ষ্য করে ফেলা হয়।

এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলে, ‘প্রথমে যে লক্ষ্যস্থলটি ধ্বংস করা হয়েছে সেটি আইএস তাদের কমান্ড পোস্ট, জিহাদি সংগ্রহশালা ও অস্ত্র-গোলাবারুদের গুদাম হিসেবে ব্যবহার করত। দ্বিতীয় হামলা চালানো হয় আইএস-এর প্রশিক্ষণ ক্যাম্পে।’

তারা আরো জানায়, জর্ডান ও সংযুক্ত আরব আমিরাত থেকে এ হামলা পরিচালনা করা হয় এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে এ হামলা চালানো হয়েছে।

এদিকে, আইএসবিরোধী সংগঠন ‘রাকা ইজ বিয়িং সাইলেন্টলি স্লটার্ড’ এক টুইটার বার্তায় জানায়, ফ্রান্সের বিমান হামলায় একটি স্টেডিয়াম, একটি জাদুঘর, কয়েকটি ক্লিনিক, একটি হাসপাতাল, একটি মুরগির খামার ও একটি সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। পুরো শহরে পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে।

ফ্রান্সে সন্ত্রাসী হামলার পর আইএসের বিরুদ্ধে যুদ্ধ নতুন করে শুরু করার শপথ নিয়েছেন বিশ্বনেতারা। রোববার সকালে বিশ্বের প্রধান ২০টি সমৃদ্ধ দেশের সংগঠন জি-২০ এর সম্মেলন শুরু হয় তুরস্কে। সেখানে তারা এ শপথ নেন। তবে এ পদক্ষেপ কী ধরনের হবে, তা বিস্তারিত জানানো হয়নি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, ‘সারা বিশ্বে আমরা সংঘবদ্ধ সন্ত্রাসী কর্মকাণ্ডের শিকার হচ্ছি। আপনারা জানেন, সন্ত্রাস কোনো অঞ্চল, জাতি, সম্প্রদায় কিংবা দেশ চেনে না। তাই সন্ত্রাস নির্মূলের বিষয়টিকে আমাদের প্রাধান্য দিতে হবে।’

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘ফ্রান্সে হামলার ঘটনায় আমরা সহমর্মিতা জানাচ্ছি। এ হামলার সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে এবং তাদের শাস্তির আওতায় আনতে আমরা ফ্রান্সকে সাহায্য করব।’

তিনি আইএসকে নির্মূলে মার্কিন প্রচেষ্টা দ্বিগুণ করার কথা বলেন। তবে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা কী ধরনের পদক্ষেপ নেবে, তা বিস্তারিত জানানো হয়নি।

তথ্যসূত্র : আলজাজিরা ও বিবিসি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.