মুজাহিদের রিভিউ শুনানি শেষ, রায় বুধবার

0

সিটিনিউজবিডি : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ আবেদনের রায় বুধবার ঘোষণা করা হবে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চে মঙ্গলবার দুপুরে শুনানি শেষে এ আদেশ দেওয়া হয়। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন— নাজমুন আরা সুলতানা, সৈয়দ মাহমুদ হোসেন ও হাসান ফয়েজ সিদ্দিকী।

আদালতে আসামির পক্ষে রয়েছেন ব্যারিস্টার মাহবুব হোসেন ও রাষ্ট্রপক্ষে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।একই বেঞ্চে রিভিউ শুনানির জন্য মঙ্গলবারের কার্যতালিকায় রয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর নাম।

এর আগে সালাউদ্দিন কাদের ও মুজাহিদের রিভিউয়ের জন্য ২ নভেম্বর দিন ধার্য ছিল। ওই দিন শুনানি শেষে নতুন করে ১৭ নভেম্বর দিন ধার্য করেন আপিল বিভাগ। এ ছাড়া ৯ সেপ্টেম্বর নিজামীর প্রথম দিনের আপিল শুনানি শেষে তা মুলতবি করা হয়।

চলতি বছরের ১৬ জুন একাত্তরে স্বাধীনতাবিরোধী অপরাধের দায়ে আলবদর বাহিনীর প্রধান ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেন সুপ্রীম কোর্ট।

আর ২৯ জুলাই বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।
২০১৩ সালের জুলাই মুজাহিদকে আর অক্টোবরে সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০১০ সালের জুন মাসে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার মামলায় মুজাহিদ গ্রেফতার হন। আর গাড়ি পোড়ানো মামলায় একই বছরের ডিসেম্বরে গ্রেফতার হন সালাউদ্দিন কাদের চৌধুরী। পরে মানবতাবিরোধী অপরাধের পৃথক দুটি মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়।

তাদের ফাঁসির দণ্ড বহাল রেখে আপিল বিভাগের দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয় ৩০ সেপ্টেম্বর। প্রধান বিচারপতিসহ সংশ্লিষ্ট সব বিচারপতির স্বাক্ষরের পর ওই দিন মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীর আপিলের রায় প্রকাশ করেন আদালত।

মুজাহিদের মামলার রায় ১৯১ এবং সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলার রায় ২১৭ পৃষ্ঠার। ইতোমধ্যে মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীকে কারাগারে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়েছে। নিয়ম অনুযায়ী পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে আপিল বিভাগে রিভিউ আবেদন করে আসামিপক্ষ।
এদিকে মোট ৩৮ পৃষ্ঠার রায়ের রিভিউ আবেদনে ৩২টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়েছেন জামায়াতের আমির মতিউর রহমান নিজামী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.