প্যারিসে হামলার প্রধান সন্দেহভাজন নিহত

0

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনায় প্রধান সন্দেহভাজন আব্দেলহামিদ আবাউদ পুলিশি অভিযানে নিহত হয়েছে। দেশটির সরকার দাবি করছে, বৃহস্পতিবার প্যারিসের স্য দেনি এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযানে নিহত দুজনের একজন ছিল আবাউদ।

এদিকে জারি করা জরুরি অবস্থার মেয়াদ আরো অন্তত তিন মাস বাড়াতে যাচ্ছে ফ্রান্স।

ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস তার এই প্রস্তাব অনুমোদনের জন্য সংসদকে অনুরোধ করেছেন। কারণ হিসাবে, ফরাসি প্রধানমন্ত্রী বলেছেন, ফ্রান্সের ওপর জীবানু বা রাসায়নিক অস্ত্র দিয়ে হামলা চালাতে পারে আইএস।

ফরাসি কর্মকর্তারা বলছেন, আব্দেলহামিদ আবাউদের আঙুলের ছাপ মিলিয়ে তারা নিশ্চিত হয়েছেন গতকালের পুলিশি অভিযানে সে নিহত হয়েছে।পুলিশ যে ফ্ল্যাটবাড়িতে হানা দিয়েছিল, সেখানে বুলেট আর বোমায় ছিন্নভিন্ন জিনিসপত্রের মধ্যে তার মৃতদেহ পাওয়া গেছে।

এদিকে ফরাসি সংসদের নিম্নকক্ষে সংসদ সদস্যেদের উদ্দেশে দেওয়া ভাষণে জরুরি অবস্থা আরো তিন মাস বাড়ানোর পক্ষে যুক্তি দিয়ে প্রধানমন্ত্রী ভালস বলেছেন, ফ্রান্সের আদর্শ ও মূল্যবোধের কারণেই ফ্রান্স সন্ত্রাসী হামলার শিকার হয়েছে। ফ্রান্সের স্বাধীনতা অক্ষুণ্ণ রাখতে, মুক্ত আদর্শকে বাঁচিয়ে রাখতে জরুরি অবস্থা বজায় রাখা দরকার।

তিনি আরো বলেন, ফ্রান্সের আইন অনুযায়ী, নাগরিকদের রক্ষা করতে ও তাদের নিরাপত্তার স্বার্থে রাষ্ট্রপ্রধান দেশে অবিলম্বে ব্যতিক্রমী এই পদক্ষেপ নেওয়ার ক্ষমতা রাখেন।

স্বাধীনতা রক্ষার জন্য নিরাপত্তা অত্যাবশ্যকীয়, উল্লেখ করে ফরাসি প্রধানমন্ত্রী বলেন, সে কারণেই সাময়িকভাবে জনগণের অন্যান্য স্বাধীনতা খর্ব করা প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। জরুরি অবস্থা বহাল রাখা নিয়ে সংসদে বিতর্কের সময়ে প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস হুঁশিয়ারি দিয়েছেন যে, ভবিষ্যতে সন্ত্রাসী হামলায় রাসায়নিক এবং জীবাণু অস্ত্র ব্যবহারের ঝুঁকিও রয়েছে।

ম্যানুয়েল ভালস ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন, যাতে বিমানযাত্রীদের সম্পর্কে প্রয়োজনীয় তথ্য আদান-প্রদানের প্রক্রিয়া চালু করা যায়। এতে সম্মিলিতভাবে নিরাপত্তা নিশ্চিত করার সুযোগ বাড়বে।

প্যারিসে রোববার মধ্যরাত পর্যন্ত সভাসমাবেশ ও বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছে। তবে প্যারিসে যেসব জায়গায় হামলা হয়েছিল, সেসব জায়গায় তারা জড়ো হতে পারবে।

এদিকে শুক্রবার প্যারিস হামলার সঙ্গে জড়িতদের খোঁজে বেলজিয়ামের বিভিন্ন জায়গায় হানা দিয়েছে পুলিশ। ফ্রান্সের স্টেডিয়ামের বাইরে আত্মঘাতী বোমা হামলাকারী সর্ম্পকে তথ্য সন্ধানে এসব অভিযান চালানো হয়েছে।

সূত্র : বিবিসি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.