২৭ নভেম্বর বিদ্যুৎ সরবরাহ চুক্তিতে সই করবে ভারত

0

অর্থবাণিজ্য ডেস্ক :: ভারতের ত্রিপুরার গ্যাসভিত্তিক বিদ্যুৎ প্রকল্প থেকে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের চুক্তি আগামী ২৭ নভেম্বর। গতকাল রোববার ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী রোববার (২৭ নভেম্বর) দিল্লিতে বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ সরবরাহ চুক্তি সই করবে ভারত।

ত্রিপুরা স্টেট ইলেকট্রিসিটি কর্পোরেশন লিমিটেডের (টিএসইসিএল) প্রযুক্তি পরিচালক এম.কে. চৌধুরী জানান, চুক্তি সম্পাদনের আগেই বিদ্যুৎ সরবরাহে শুল্ক নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত হবে। তা চুক্তিতে উল্লেখ থাকবে।

তিনি বলেন, বিদ্যুৎ সরবরাহের ব্যাপারে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে গত শনিবার ও গতকাল রোববার দুই দিনব্যাপী বৈঠক হয়েছে। ত্রিপুরার সুরিমানিগড় বিদ্যুতের সাব-স্টেশন থেকে ৪৭ কিলোমিটার দীর্ঘ ৪০০ কিলোভোল্ট মাত্রার তারের মাধ্যমে বাংলাদেশের কুমিল্লায় এই বিদ্যুৎ পাঠানো হবে।

এম.কে. চৌধুরী আরও বলেন, আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসে এই বিদ্যুৎ সরবরাহের বিষয়ে কথা হচ্ছে। এ জন্য উভয় দেশের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রস্তুতিও নেওয়া হয়েছে। আগামী ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এই বিদ্যুৎ সঞ্চালন লাইনে পরীক্ষা চালানো হবে।

পলাতনা বিদ্যুৎ প্রকল্পের জন্য যাবতীয় যন্ত্রপাতি কলকাতা থেকে নদীপথে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নদীবন্দর ব্যবহার করে ত্রিপুরার রাজধানী আগরতলায় নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.