কুন্দজ হাসপাতালে বিমান হামলা একটি ‘মানবিক ভুল’

0

আন্তর্জাতিক ডেস্ক : আফগান শহর কুন্দুজের মেডিসিনস সানস ফ্রন্টিয়ার্স(এমএসএফ) হাসপাতালে চালানো মার্কিন বিমান হামলাকে ‘মানবিক ভুল’ হিসেবে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর তদন্ত কর্মকর্তারা। তারা বলছে, কারিগরি ত্রুটি ও ভুলের কারণে ওই হাসপাতালে হামলার ঘটনা ঘটেছে।

সামরিক তদন্তকারীরা আরো বলেছেন, এসি-১৩০ যুদ্ধবিমানটি পাশের এক সরকারি ভবনের বদলে ভুল করে ওই হাসপাতালে বোমা হামলা চালিয়েছিল। গত ৩০ অক্টোবরের ওই হামলায় চিকিৎসক, কর্মচারী ও রোগীসহ কমপক্ষে ৩০ জন নিহত হয়েছিলেন। বুধবার কাবুলে এক সংবাদ সম্মেলনে ন্যাটো ও মার্কিন বাহিনীর প্রধান জেনারেল জন ক্যাম্পবেল বলেছেন,‘ এটি একটি মানবিক ভুল এবং চাইলে ওই হামলা এড়ানো যেত।’

জেনারেল ক্যাম্পবেল আরো বলেন ‘বিমানের ক্রুরা মনে করেছিল তারা তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকারের একটি কম্পাউন্ডে হামলা চালাচ্ছে। পুরোপুরি সিস্টেমের ব্যর্থতার কারণে মানুষের এই ভুল হয়েছে।’ তদন্ত রিপোর্টে আরও বলা হচ্ছে, মার্কিন বাহিনী সরাসরি এই হামলার ঘটনার সাথে যুক্ত এবং তারা জানতোইনা যে এমএসএফ এর সেন্টারে তারা হামলা চালাচ্ছে। যে বিল্ডিংয়ে তালেবান জঙ্গী আছে বলে তথ্য ছিল সেই জায়গা ছিল কয়েকশো মিটার দূরে। বিমান হামলার সাথে জড়িত সেনা কর্মকর্তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তবে কুন্দুজে হামলার ওই ঘটনার পর এমএসএফ এক বিবৃতিতে বলেছিল, যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তাদের অবহেলার কারণে এই ঘটনা ঘটেছে এবং এটি যুদ্ধাপরাধের শামিল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.