সৌদিআরব কে অর্থমন্ত্রীর প্রস্তাব

0

মোরশেদ রানাঃ সৌদি আরব সফররত বাংলাদেশের অর্থমন্ত্রী বাংলাদেশ থেকে নারী ও পুরুষ শ্রমিক একসঙ্গে নেয়ার প্রেস্তাব দিয়েছেন। এবং প্রস্তাবটি ভেবে দেখার আশ্বাস দিয়েছে সৌদি আরবও।

মঙ্গলবার সৌদি অর্থমন্ত্রী ইব্রাহীম বিন আব্দুল আজিজ আল আসসাফ এবং রিয়াদ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ কথা জানান।

তিনি বলেন, ‘অনেক নারী শ্রমিক আছেন যারা একা একা বিদেশ আসা নিরাপদ মনে করেন না। তাই নারী শ্রমিকের পাশাপাশি সৌদি আরবের প্রতিশ্রুত হাউজ ড্রাইভার এবং মালি একসঙ্গে আনা হলে অধিক সংখ্যক নারী শ্রমিক পাওয়া সম্ভব।

অর্থমন্ত্রী বলেন, আমরা সৌদি আরবকে এককভাবে বিনিয়োগের প্রস্তাব দিয়েছি। আমরা বলেছি আমাদের দুই দেশের মধ্যে ৪১ বছরের সম্পর্ক অথচ একক কোনো প্রকল্প নেই। বৈঠকে সৌদি-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক নিয়েও আলোচনা হয়।

সৌদি আরব থেকে বাংলাদেশে বাকিতে সার নেবে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি জানান, কিছুদিন আগেও সৌদি আরব বাংলাদেশ থেকে কিছুই আমদানী করতো না। এখন গার্মেন্টসসহ বিভিন্ন পণ্য আমদানী হচ্ছে সৌদিআরবে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, মিশন উপ প্রধান মো. নজরুল ইসলাম, ইকোনমিক কাউন্সিলর আবুল হাসান, শ্রম কাউন্সিলর সারওয়ার আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মো. সেলিম রেজা, অর্থমন্ত্রীর একান্ত সচিব জাকারিয়া হক, অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব হাসান খালেদ ফয়সাল, অর্থমন্ত্রীর নির্বাহী সহকারী শাহেদ মুহিত ও এফবিসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট মাহবুবুল আলমসহ সৌদিআরব সরকারের অনেক মান্যগণ্য ব্যক্তিগন বৈঠকে উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.