সৌদি আরবে নারীরা নির্বাচনী প্রচারণা শুরু করেছে

0

মোরশেদ রানাঃ  সৌদিআরবে নারীরা প্রথমবারের মতো নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রচারণায় নারীরা সরাসরি অংশ গ্রহণ করার নিয়ম ছিল না। সৌদিআরবে আগামী ১২ ডিসেম্বরের পৌর নির্বাচনে প্রায় ৯০০ নারী প্রার্থী হতে যাচ্ছেন। এ নির্বাচন প্রথমবারের মতো নারীদের নিজেদের নেতৃত্ব নির্বাচন করার সুযোগ করে দিয়েছে।

বহু বাধা-বিপত্তির পরও মরহুম বাদশা আবদুল্লাহ বিন আল সউদ এর শাসন আমলে ধীর গতিতে হলেও নারী অধিকারের বিস্তৃতি ঘটে। তিনি ২০০৫ সালে পৌর নির্বাচন শুরু করেন এবং এ নির্বাচনে ভবিষ্যতে নারীরা অংশগ্রহণ করতে পারবে বলে ঘোষণা দেন। এরপর ২০১৩ সালে তিনি নারীদের শুরা কাউন্সিলের সদস্য করেন। শুরা কাউন্সিল মন্ত্রিসভাকে পরামর্শ দিয়ে থাকে। বাদশাহ আবদুল্লাহ মারা যাওয়ার পর চলতি বছর ২০১৫-এর জানুয়ারী মাসে বাদশাহ সালমান বিন আল সউদ দায়িত্ব গ্রহণ করেন। তিনি নারীদের নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারটি নিশ্চিত করেন।

পৌর নির্বাচনে প্রার্থী হতে পেরে বেশ সন্তুষ্ট নাসিমা আল-সাদহ। তবে খুবই কম সৌদি নারীই ভোট দেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এবারের পৌর নির্বাচনে ২৮৪টি কাউন্সিল আসনের বিপরীতে নারী-পুরুষ মিলিয়ে মোট সাত হাজার আগ্রহী প্রার্থী রয়েছেন। ভোটের জন্য এক লাখ ৩০ হাজার ৬০০ নারী নিবন্ধন করেছেন বলে জানায় স্থানীয় গণমাধ্যম ।।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.