১০ পৌরসভায় বিএনপির ১০ মেয়র প্রার্থী চূড়ান্ত

0

চট্রগ্রাম অফিস :: বন্দর নগরী চট্টগ্রামের ১০ পৌরসভা নির্বাচনে একক প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি। সোমবার রাতে গুলশান কার্যালয়ে প্রার্থীদের নাম চূড়ান্ত করেছেন দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা।

দলীয় সূত্রে জানা গেছে, চূড়ান্ত প্রার্থীদের নামে আলাদা চিঠি দেওয়া হচ্ছে। মঙ্গলবার বিকেলে ৪টার পর এসব চিঠি হস্তান্তর করা হবে। মেয়র প্রার্থীদের দলীয় মনোনয়ন নিতে উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী ঢাকায় অবস্থান করছেন। এছাড়া বেশ কয়েকজন প্রার্থীও ঢাকায় রয়েছেন।

জানা গেছে, গত নির্বাচনে স্থানীয় সংসদ সদস্য প্রার্থী এবং জেলার নেতাদের মতামতের ভিত্তিতে মেয়র প্রার্থীদের নাম চূড়ান্ত করেছেন পৌর নির্বাচনে প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান।প্রার্থী দেওয়ার ক্ষেত্রে স্থানীয় কোন্দলের বিষয়টি মাথায় রেখে সব পক্ষকে সন্তুষ্ট রাখার চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকায় প্রার্থী মনোনয়নের দায়িত্বে থাকা দলের একজন নেতা।

চট্টগ্রামে মোট ১০টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।এরমধ্যে উত্তর জেলা বিএনপির আওতায় ৬ এবং দক্ষিণ জেলা বিএনপির আওতায় ৪ পৌরসভা রয়েছে।

উত্তর জেলা বিএনপির আওতাধীন ছয় পৌরসভার মেয়র প্রার্থীরা হলেন- মিরসরাইয়ে রফিকুল ইসলাম পারভেজ(পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক), বারৈয়ারহাটে মাইনুদ্দিন লিটন(পৌর বিএনপির সাবেক আহ্বায়ক), সীতাকুণ্ডে আবুল মনছুর(পৌর বিএনপির সদস্য), সন্দ্বীপে আজমত আলী বাহাদুর(পৌর যুবদলের সাবেক আহ্বায়ক), রাঙ্গুনিয়ায় হেলাল উদ্দিন(বর্তমান কমিশনার ও পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক) এবং রাউজানে উত্তর জেলা বিএনপির সদস্য সচিব ও বর্তমান পৌর মেয়র কাজী আব্দুল্লাহ আল হাসান।

ছয় প্রার্থী চূড়ান্তের বিষয়টি নিশ্চিত করে উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী বলেন, সোমবার রাতে চট্টগ্রামের ১০ পৌরসভার মেয়র প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়েছে। মঙ্গলবার দুপুরের মধ্যে সব প্রার্থীদের নামে ইস্যু করা চিঠিতে স্বাক্ষর হবে।

এদিকে দক্ষিণ জেলার আওতাধীন চারটি পৌরসভায় মেয়র প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। তারা হলেন- সাতকানিয়ায় রফিকুল আলম (পৌর বিএনপির আহ্বায়ক), বাঁশখালীতে কামরুল ইসলাম হোসাইনী (পৌর বিএনপির আহ্বায়ক), চন্দনাইশে নুরুল আনোয়ার চৌধুরী (পৌর বিএনপির সভাপতি) ও তৌহিদুল আলম (দক্ষিণ জেলা যুবদলের যুগ্ম সম্পাদক) দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি অধ্যাপক শেখ মোহাম্মদ মহিউদ্দিন বলেন, চার মেয়র প্রার্থীর নাম চূড়ান্ত হয়েছে। আজকের মধ্যে প্রার্থীদের কাছে চিঠি পৌছবে বলে আশা করছি।

পৌর নির্বাচনে প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানিয়ে নির্বাচন কমিশনকে গত ২৮ নভেম্বর চিঠি দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ক্ষমতাপ্রাপ্ত দলের যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান আসন্ন ২৩৬টি পৌরসভা নির্বাচনে প্রার্থী মনোনয়ন দিচ্ছেন। প্রত্যেক প্রার্থীকে তার স্বাক্ষরিত চিঠি মনোনয়নপত্র কেনার সময় নির্বাচন কমিশনে জমা দিতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.