আইসিসি বর্ষসেরা একাদশে মুস্তাফিজ

0

স্পোর্টস ডেস্ক :: ২০১৫ সালে আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেলেন এই তরুণ তুর্কি।
অবশ্য ২০০৯ ‍সালে আইসিসি বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছিলেন সাকিব আল হাসান।
মুস্তাফিজ বাদে বর্ষসেরা ওয়ানডে দলে আছেন শ্রীলঙ্কার দুই ক্রিকেটার। তারা হলেন-ওপেনার তিলকরত্নে দিলশান ও ‘গ্রেট’ কুমার সাঙ্গাকারা। দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, ইমরান তাহির।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে দুজন করে আছেন এই দলে। তারা হলেন-স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, রস টেলর, ট্রেন্ট বোল্ট। দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতের থেকে একমাত্র ক্রিকেটার হিসেবে আছেন পেসার মোহাম্মদ সামি। দ্বাদশ ক্রিকেটার হিসেবে আছেন ইংল্যান্ডের জো রুট।

দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়ক করা হয়েছে। পাকিস্তান ক্রিকেট দল থেকে কোনো ক্রিকেটার এই দলে জায়গা পাননি।

২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত পারফরম্যান্সের বিবেচনায় আইসিসি বর্ষসেরা ওয়ানডে একাদশ তৈরী করা হয়েছে।

২০ বছর বয়সি বাঁহাতি পেসার মুস্তাফিজ চলতি বছরে অভিষেকের পর থেকেই আলোড়ন তৈরী করে যাচ্ছেন। নয় ওয়ানডেতে নিয়েছেন ২৬ উইকেট।

ভারতের বিপক্ষে গত ১৮ জুন অভিষেক হয় মুস্তাফিজুর রহমানের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১৩ উইকেট নিয়ে সিরিজসেরার পুরস্কার জেতেন মুস্তাফিজ। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজে নেন আরো পাঁচ উইকেট। জিম্বাবুয়ে সিরিজে তিন ম্যাচে পকেটে পুরেন আট উইকেট।

আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান ও ভারতের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন প্রক্রিয়ার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তার সঙ্গে এ প্যানেলে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন পেসার ইয়ান বিশপ, ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান মার্চ বুচার, অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক ও ভারতের দ্য হিন্দু পত্রিকার উপ-সম্পাদক জি বিশ্বনাথ।

ডিসেম্বরের শেষ দিকে বর্ষসেরার পুরস্কার তুলে দেওয়া হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.