আইএসবিরোধী যুদ্ধে সঙ্গী হচ্ছে জার্মানি

0

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে সামরিক সাহায্য এবং সমর্থন যোগানোর সিদ্ধান্ত নিয়েছে জার্মানির পার্লামেন্টে। দেশটির পার্লামেন্ট আইএস বিরোধী বিলটি বিপুল ভোটে পাশ হয়েছে।

সিরিয়ায় টর্নেডো জঙ্গি বিমান, একটি যুদ্ধ জাহাজ এবং বারোশো সৈন্য পাঠাবে জার্মানি। তবে জার্মান সৈন্যরা সরাসরি যুদ্ধে অংশ নেবে না জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

মধ্যপ্রাচ্যের এই যুদ্ধে জড়াতে জার্মানি খুব একটা আগ্রহী ছিল না। তবে প্যারিসে সন্ত্রাসী হামলার পর দেশটি ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হবে বলে অঙ্গীকার করে। এর ফলে রাশিয়া, ফ্রান্স, আমেরিকার পর এবার যুক্ত হলো জার্মানিও।

গত মাসে প্যারিসে হামলার পর ফরাসি সরকারের পক্ষ থেকে এই অনুরোধ করা হয়েছিলো। জার্মান সংসদে এই অভিযানের পক্ষে ভোট পড়েছে ৪৪৫, আর বিপক্ষে ১৪৬। বর্তমানে সময়ে দেশের বাইরে এটাই জার্মানির সবচেয়ে বড় সামরিক অভিযান। সিরিয়ার যেখানেই আইএস তৎপর, জার্মান সৈন্যদের সেখানেই মোতায়েন করা হবে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

তবে জার্মানির এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে দেশটির বামপন্থী বিরোধী দল। অভিযানে বিপক্ষে ভোট দিয়েছে আরো একটি দল গ্রিন পার্টির বেশিরভাগ এমপিরাও।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.