সীমান্ত পর্যন্ত ট্রাক-বাস সীমাবদ্ধ রাখতে ভুটানের অনুরোধ

0

সিটিনিউজবিডি :  বাংলাদেশি বাস ও কার্গো সার্ভিস ভুটান সীমান্ত পর্যন্ত সীমাবদ্ধ রাখতে বাংলাদেশের কাছে অনুরোধ করেছে ওই দেশটি। বাংলাদেশ, ভুটান, ইন্ডিয়া, নেপাল মোটর ভেহিক্যাল এগ্রিমেন্টের (বিবিআইএন এমভিএ) বাস্তবায়ন নিয়ে ভুটানের স্থানীয় ট্রাকচালক বা মালিকদের উদ্বেগের পরিপ্রেক্ষিতে দেশটি এমন আবেদন জানিয়েছে।

এ খবর দিয়ে দি এশিয়ান নিউজ নেটওয়ার্ক বলেছে, একই অনুরোধ নেপাল সরকারের কাছে জানাবে ভুটান। এতে বলা হবে ভুটান একটি ছোট্ট দেশ। ভুটানের তথ্য ও যোগাযোগবিষয়ক মন্ত্রী এ কথা বলেছেন মিডিয়ার কাছে। তবে তাদের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ এখনও কোনো জবাব দেয় নি বলে বলা হয় প্রতিবেদনে। যদি বিশেষ এ অনুরোধ বাংলাদেশ ও নেপাল সরকার গ্রহণ করে তাহলে ভুটানের ট্রাক ও বাস সার্ভিসগুলোও বাংলাদেশ ও নেপাল সীমান্তে থেমে যাবে।

এটাই বর্তমানের পরিস্থিতি। তার অর্থ হলো ভুটানের ট্রাক ঢাকাসহ বিভিন্নস্থানে যাওয়ার পরিবর্তে বাংলাদেশ সীমান্তে বুড়িমারীতে থেমে যাবে। বিবিআইএন এমভিএ অনুমোদিত হলেও ভারতের সঙ্গে বিদ্যমান অনানুষ্ঠানিক ব্যবস্থাপনা অব্যাহত থাকবে।

বিবিআইএন আমভিএর সেকশন-৫-এর ধারা ১৪ অনুযায়ী বিদ্যমাল দ্বিপক্ষীয় চুক্তি বা ব্যবস্থাপনা আক্রান্ত হবে না এ চুক্তির ফলে। বর্তমানে ভারতীয় ট্রাকগুলো ভুটানের সীমান্ত পর্যন্ত অনুমোদিত। সেখানে গিয়ে ভুটানের ট্রাকে পণ্য খালাস করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.