চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফারসি ভাষা শিক্ষা কর্মশালা শুরু

0

সাজ্জাদ আলম, চবি প্রতিনিধি  :    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে আজ ৬ ডিসেম্বর ২০১৫ তারিখ থেকে তিনদিন ব্যাপি (৬-৮ ডিসেম্বর ২০১৫ ) ফারসি ভাষা শিক্ষা কর্মশালা শুরু হয়েছে। আজ সকাল ১০.৩০ টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ২ নং গ্যালারিতে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে এ কর্মশালা আয়োজনের জন্য আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানিয়ে আগত সম্মানিত অতিথিবৃন্দকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানান। তিনি তরুণ শিক্ষার্থীদের মেধা ও মনন বিকাশে মাতৃভাষা ছাড়াও বিভিন্ন ভাষা শিক্ষার প্রতি বিশেষ গুরুত্বারোপ করেন এবং বলেন; আমাদের সমাজ, সংস্কৃতি ও ঐতিহ্য কয়েক হাজার বছরের পুরানো। এ ঐতিহ্যমন্ডিত ইতিহাসকে ধারণ করার প্রয়াসে ফারসি ভাষা ও সাহিত্য চর্চা ও গবেষণা অত্যন্ত জরুরী। আমাদের প্রজন্মের সস্তানদের অতীত থেকে শিক্ষা নিয়ে আধুনিক সমাজ বিনির্মাণে ভূমিকা রাখার লক্ষ্যে ফারসি ভাষা ও সাহিত্য শিক্ষায় আগ্রহী করে তুলতে আজকের কর্মশালা বিশেষ ভুমিকা রাখবে। পরে মাননীয় উপাচার্য তিনদিন ব্যাপি কর্মশালার সার্বিক সাফল্য কামনা করে এর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ইরানী দূতাবাসের কালচারাল কাউন্সিলর মো: সৈয়দ মূসা হোসাইনী এবং কলা ও মানব বিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। এ ছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ভিজিটিং প্রফেসর ড. ফরহাদ দরূদগারিয়ান। চবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি ড. মো. আবুল হাসেমের সভাপতিত্বে এ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান পরিচালনা করেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক জনাব আব্দুল করিম।
এছাড়া অনুষ্ঠানে চ.বি. কলা ও মানববিদ্যা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.