সৌদি আরব শ্রমকিদরে জন্য তরৈি হচ্ছে নতুন আদালত

0

মোরশদে রানা :   সৌদি আরব প্রবাসি শ্রমকিদরে সমস্যা সমাধান বা মামলা নষ্পিত্তি করার জন্য গঠন করা হবে সর্ম্পূণ আলাদা একটি আদালত।  এই আদালত পরচিালতি হবে আইন মন্ত্রণালয়রে অধীন। সৌদি আরবরে শ্রম মন্ত্রণালয়রে মুখপাত্র হাত্তাব আল আনাজি বলছেনে, শ্রম মন্ত্রণালয়ে যসেব মামলা আছে তা এখন এই বশিষে আদালতে স্থানান্তর করা হব।

সৌদি আরব বাদশাহ ও পবত্রি হারাম শরীফদ্বয়রে খাদমে আবদুল্লাহ বনি আবদুল আজজি আল সউদ, আইনি ব্যবস্থায় পরর্বিতন আনার জন্য বচিার বভিাগে সংস্কার শুরু করছেনে। এ উদ্যোগে সবচয়েে বশেি সুবধিা পাবনে বদিশেী অভবিাসী শ্রমকিরা। এর আগে শ্রমকি সংক্রান্ত মামলাগুলো মোকাবলিা করতো শ্রম মন্ত্রণালয়রে বভিন্নি অফসি। এখন তা তদন্ত করবনে ওই বশিষে আদালতরে বচিারকরা। এর মধ্য দয়িে বচিার র্কাযকর ও দ্রুতগতরি হব।ে সঙ্গে থাকবে স্বচ্ছতা। সৌদি আরবরে এমন উদ্যোগকে স্বাগত জানয়িছেনে সখোনে নয়িোজতি বাংলাদশেী কনস্যুলার জনোরলে নাজমুল ইসলাম, ভারতীয় কন্সাল জনোরলে ফায়জে আহমদে মদিওয়াই, পাকস্তিানরে কন্সাল জনোরলে আফতাব আহমদে খোকার।

তারা সবাই শগিগরিই এ পরকিল্পনা বাস্তবায়নরে আহ্বান জানয়িছেনে সৌদি সরকাররে কাছ।ে পাশাপাশি এমন উদ্যোগ নয়োর প্রশংসা করছেনে তারা। সৌদি আরবে র্কমরত বদিশেী শ্রমকিরা মাঝমোঝইে অভযিোগ করনে য,ে তাদরেকে নয়িোগকারী র্কতৃপক্ষ র্শত পূরণ করছে না। ঠকিমতো বতেন-ভাতা দয়ো হচ্ছে না। আবাসকি ব্যবস্থা র্দুবল। এসব নয়িে গত বছর সৌদি আরবরে শ্রম মন্ত্রণালয়রে মোট ৯৯৬০ টি মামলা রর্কেড হয়ছে।ে এর মধ্যে ৪২৪৩টি মামলা করছেনে সৌদি নাগরকিরা। বাকি ৫৭১৭টি মামলা করছেনে বদিশেী শ্রমকিরা।
নতুন এই আদালত এখন এসব মামলা নষ্পিত্তি করবনে বলে জানায় স্থানীয় পত্রকিা আরব নউিজ। সৌদি আরবে অবস্থানরত প্রবাসি বাংলাদশেীরা সৌদি সরকাররে এই উদ্ধ্যগেকে স্বাগত জানাচ্ছনে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.