মসজিদে বহির্গমন পথ রাখা বাধ্যতামূলক করেছে সৌদি সরকার

0

মোরশেদ রানাঃ সৌদি আরবে নতুনভাবে নির্মাণ করা সব মসজিদে জরুরি বহির্গমন পথ রাখা বাধ্যতামূলক করেছে সৌদি সরকার।

গত শনিবার সৌদি আরবের পৌর ও পল্লীবিষয়ক মন্ত্রণালয় এই বিষয়ে একটি নতুন আইন করেছে।এই আইনে আরও বলাহয় পর্যাপ্ত সংখ্যক জরুরি বহির্গমন পথ ছাড়া নতুন কোনো মসজিদের অনুমোদন দেওয়া হবে না। এ ছাড়া পুরোনো মসজিদেও বহির্গমন পথ নির্মাণের ওপর গুরুত্ব দিতে বলা হয়েছে।সৌদিআরব রাষ্ট্রায়ত্ত সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে খবরটি জানিয়েছে স্থানীয় পত্রিকা সৌদিগেজেট।

পৌর ও পল্লীবিষয়ক মন্ত্রণালয় জানায়, সারা দেশের মসজিদগুলোর পর্যাপ্ত নিরাপত্তা সুরক্ষায় এ আদেশ অবশ্য পালন করতে হবে। নতুন এই আইনে আরো বলা হয়েছে, মসজিদের প্রবেশপথ অবশ্যই পাশের রাস্তার দিকে হতে হবে। প্রতিটি মসজিদের বাম পাশে একটি বড় উন্মুক্ত জায়গা ও বের হওয়ার জন্য একটি বড় বহির্গমন পথ রাখতে হবে। যাতে নামাজ শেষে মুসল্লিরা সুষ্ঠুভাবে মসজিদ থেকে বের হতে পারে।

এ ছাড়া প্রতিটি মসজিদের সামনে একটি বড় উন্মুক্ত জায়গা থাকতে হবে যাতে মসজিদের ভেতরে মুসল্লির সংখ্যা বেশি হয়ে গেলে অবশিষ্টরা বাইরের উন্মুক্ত প্রাঙ্গণে নামাজ পড়তে পারেন। মসজিদের ভেতরে বেশি জনসমাবেশ ঠেকাতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি মন্ত্রণালয়।
নতুন আদেশে মসজিদের প্রাঙ্গণে পর্যাপ্ত কার পার্কিং রাখার নির্দেশ দেওয়া হয়। এবং প্রতিবন্ধীদের সুবিধা হয় এমন ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.