সৌদির সামরিক জোটে বাংলাদেশ

0

 মোরশেদ রানা ,সৌদি ব্যুরো :     সৌদি আরবের  জঙ্গীবাদ বিরোধী ও নেতৃত্বাধীন সন্ত্রাস ধমন  সামরিক জোটে যোগ দিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বুধবার দুপুরে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজের উদ্যোগে সন্ত্রাস ও চরমপন্থা মোকাবেলায় দেশটির রাজধানী রিয়াদে একটি কেন্দ্র গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আবদেল বিন আহমেদ আল জুবায়ের বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলীকে এই সামরিক জোটে প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে যোগ দেওয়ার অনুরোধ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতির আলোকে জোটটিতে অন্যান্য মুসলিম দেশের সঙ্গে বাংলাদেশ যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জোটভুক্ত দেশগুলো সদস্য দেশগুলো পারস্পরিক সহযোগিতা, অভিজ্ঞতা বিনিময় ও প্রয়োজনীয় যেকোনো ধরনের সহযোগিতা করবে। তাছাড়া বস্তুগত সহযোগিতা, তথ্য, উপাত্ত প্রভৃতি সহযোগিতার মাধ্যমে সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদী মতাদর্শের বিরুদ্ধে লড়াই করবে। এদিকে রাশিয়ান সংবাদ সংস্থা আরটি’র বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয় ৩৪টি মুসলিম দেশ নিয়ে নতুন এই সামরিক জোট গঠনের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

জোটের সদস্য দেশগুলোর মধ্যে আরব, দক্ষিণ এশিয়া আর আফ্রিকার দেশগুলো রয়েছে।

জোটভুক্ত দেশগুলো হচ্ছে- সৌদি আরব, জর্ডান, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান, বাহরাইন, বাংলাদেশ, বেনিন, তুরস্ক, শাদ, টোগো, তিউনেশিয়া, জিবুতি, সেনেগাল, সুদান, সিয়েরা লিওন, সোমালিয়া, গ্যাবন, গুইনিয়া, ফিলিস্তিন, ইসলামী প্রজাতন্ত্রী কমোরোস, কাতার, কোট ডি’আইভরি, কুয়েত, লেবানন, লিবিয়া, মালদ্বীপ, মালি, মালয়েশিয়া, মিশর, মরক্কো, মওরিতানিয়া, নাইজার, নাইজেরিয়া, ইয়েমেন।

তবে ইরানকে এই জোটের অন্তর্ভুক্ত করা হয়নি।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.