গৃহকর্মী সুরক্ষায় নতুন নীতিমালা অনুমোদন

0

সিটিনিউজবিডি :: ‘গৃহকর্মী সুরক্ষা নীতি, ২০১৫’ নামে একটি নতুন নীতিমালা আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. সফিউল আলম এই নীতিমালা অনুমোদনের কথা জানান। তিনি বলেন, জেনেভা কনভেনশনের ১৮৯ ধারা অনুযায়ী এই নীতিমালা করা হয়েছে। শ্রমিকদের সব ধরনের সুযোগ-সুবিধার বিষয়ও এতে উল্লেখ করা হয়েছে।

গৃহকর্মীদের নিরাপত্তা, চাকরির নিশ্চয়তা ও বেতন-ভাতা, প্রসবকালীন ছুটি, চাকরিচ্যুতির শর্তারোপসহ যাবতীয় বিষয় উল্লেখ করে এই নীতিমালা করা হয়েছে।

নীতিমালার বিষয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা সূত্রে জানা যায়, ২০১০ সালে এ নীতিমালা করার কথা ছিল। খসড়া তৈরির কাজসহ বেশ কিছু কাজ করার পর তা আর এগোয়নি। অবশেষে প্রধানমন্ত্রীর নির্দেশে এক আন্তমন্ত্রণালয় বৈঠকে নীতিমালাটি মন্ত্রিপরিষদে পেশ করার সিদ্ধান্ত হয়। এ নীতিমালার ফলে একজন গৃহকর্মীর চাকরি ও ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি আইনি কাঠামোর মধ্যে এসেছে। গৃহকর্তা কোনো গৃহকর্মীকে বিদায় করে দিতে চাইলে তাকে কত মাসের বেতন দিতে হবে, তা এ নীতিমালায় বলা হয়েছে। তা ছাড়া নীতিমালার খসড়া তৈরির সময় একজন গৃহকর্মীর ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.