যে কারণে মেয়েদের মন বিক্ষিপ্ত হয়ে যায়

0

লাইফস্টাইল ডেস্ক :: মেয়েদের অনেক শারীরিক বিষয় আছে, যা পরিবর্তনের ফলে অনেক ধরনের জটিলতা তৈরি হয়। শারীরিক বিভিন্ন পরিবর্তনের সঙ্গে মেয়েদের মানসিক অবস্থারও ওঠানামা হয়। তাই শারীরিক পরিবর্তন নারীর ক্ষেত্রে মন বিক্ষিপ্ত হওয়ার একটি বড় কারণ। আসুন জেনে নেই কারণগুলো।

১. কৈশোর বা বয়ঃসন্ধি
যখন মেয়েরা বয়ঃসন্ধিতে পৌঁছায়, তাদের শরীরে কিছু পরিবর্তন আসে। ঋতুস্রাব শুরু হয়, শরীরের গঠনের পরিবর্তন আসে। এসব শারীরিক পরিবর্তনগুলো এই বয়সে মন বিক্ষিপ্ত করার অন্যতম কারণ।

২. মদ্যপান এবং মাদকাসক্তি
মদ্যপান এবং মাদকাসক্তি মানুষের আচরণকে অনেক পরিবর্তন করে। মদ্যপান এবং মাদকাসক্তির ফলে নারীর মেজাজ বিক্ষিপ্ত থাকে।

৩. মেনোপজ
নারীর ঋতুচক্র একবারে বন্ধ হয়ে যাওয়াকে মেনোপজ বলে। সাধারণত ৪৫ থেকে ৫০ বছরের মধ্যে এটি হয়। এই সময় হরমোনাল পরিবর্তন হয়। এর ফলে মন বিক্ষিপ্ত হয়ে থাকে।

৪. মানসিক চাপ
পুরুষদের মতো নারীর ক্ষেত্রেও মানসিক চাপ মন বিক্ষিপ্ত হওয়ার অন্যতম কারণ। বেশি মাত্রায় মানসিক চাপ এবং উদ্বেগ যেকোনো মানুষেরই মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।

৫. ওষুধ
কিছু কিছু ওষুধ রয়েছে, যা নারীর মন বিক্ষিপ্ত হওয়ার জন্য দায়ী। কিছু ওষুধ রয়েছে, যা মস্তিষ্কের রসায়নে প্রভাব ফেলে।

৬. কেমিক্যালের অসামঞ্জস্যতা
মন বিক্ষিপ্ত হওয়ার আরেকটি কারণ হলো শরীরে কেমিক্যালের ভারসাম্যহীনতা। যখন শরীরে ডোপামিন এবং স্ট্যারোটোনিনের ভারসাম্যহীন হয়, তখন মেজাজের ওঠানামা হয়।

৭. ঘুমের সমস্যা
ঘুমের সমস্যা, ঘুম কম হওয়া বা ইনসমনিয়া মানুষের মেজাজের ওপর প্রভাব ফেলে। একটি বয়সের পর অনেক নারীরই ঘুম কমে যেতে থাকে। এটিও মন বিক্ষিপ্ত হওয়ার অন্যতম কারণ।

৮. গর্ভাবস্থায়
গর্ভাবস্থায় ইসট্রোজেন হরমোন কখনো বেড়ে যায় আবার কমেও যায়। এর ফলে মেজাজ খিটখিটে থাকে। এ সময়ে অনেকে নিজেকে অসহায় মনে করেন, মানসিকভাবে দুর্বল বোধ করেন। আবার অনেকে নিজেকে সবলও মনে করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.