আর্থিক অনুদান পাচ্ছে আ.লীগের অস্বচ্ছল প্রার্থীরা

0

সিটিনিউজবিডি :: অস্বচ্ছল মেয়র প্রার্থীদের পাশে দাড়িয়েছে আওয়ামী লীগ। দলের কেন্দ্রীয় তহলিত থেকে এরকম বেশ কয়েকজনকে অনুদান দেয়া হচ্ছে। দলের নির্বাচনী মনিটরিং সেলের দায়িত্বে থাকা কেন্দ্রীয় নেতাদের তথ্যমতে প্রায় চল্লিশ পৌরসভায় দল মনোনীত মেয়র প্রার্থীদের এ আর্থিক অনুদান দেয়া হচ্ছে।

তবে নির্বাচনী আইন লঙ্ঘন ও অন্য মেয়র প্রার্থীরা মনক্ষুন্ন হতে পারেন এমন আশঙ্কায় এ বিষয়ে গোপনীয়তা রক্ষা করে এ সব অনুদান দেওয়া হচ্ছে।

নেতাদের তথ্যমতে, দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আর্থিকভাবে অস্বচ্ছল মেয়র প্রার্থীদের অনুদান দেওয়ার এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে নির্বাচন কমিশনের বিধান অনুযায়ী রাজনৈতিক দল মনোনীত মেয়র প্রার্থীর জন্য দলীয় তহবিল থেকে সর্বোচ্চ এক লাখ টাকা পর্যন্ত ব্যয় করা যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের নির্বাচনী সেলের এ সদস্যরা জানান, এ পর্যন্ত ১৫টি পৌরসভায় দলীয় প্রার্থীদের কাছে অনুদানের টাকা সরবরাহ করা হয়েছে। আর্থিক অনুদানের পরিমাণ পাঁচ লাখ থেকে দশ লাখ পর্যন্ত।

তারা জানান, আওয়ামী লীগের কেন্দ্রীয় মনিটরিং সেল দুর্বল প্রার্থীদের চিহ্নিত করে একটি তালিকা তৈরি করেছেন। সেখানে প্রায় চল্লিশটি পৌরসভায় আর্থিকভাবে দুর্বল প্রার্থী খুঁজে পাওয়া গেছে।

এগুলো দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে উপস্থাপন করা হলে কেন্দ্রীয় তহবিল থেকে এসব প্রার্থীদের আর্থিক সাহায্য দেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। যাতে এসব দুর্বল প্রার্থীরা নির্বাচনী খরচ মেটাতে পারে।

সূত্র জানায়, এ জন্য দল থেকে সাহায্য প্রদাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আওয়ামী লীগ দপ্তর থেকে পাওয়া তথ্য মতে, ৪০ জনের সবাইকে দু/এক দিনের মধ্যে অনুদানের টাকা সরবরাহ করার কাজ সম্পন্ন করা হবে।

তবে অপর একটি সুত্র জানায়, প্রার্থীদের নির্বাচনী খরচ মিটাতে কোন কোন কেন্দ্রীয় নেতাকে আর্থিক সাহায্য প্রদাণের আহবান জানানো হয়েছে।

জানাগেছে, অনেক এমপি-মন্ত্রীকেও প্রার্থীদের নির্বাচনী ব্যয়ভার মেটানোর দায়িত্ব দেওয়া হয়েছে। দলের সভাপতির অনুদান মেয়র প্রার্থীদের মনোবল চাঙ্গা করবে। জাতীয় সংসদ নির্বাচনেও দল মনোনীত সংসদ সদস্যদের দলীয় তহবিল থেকে আর্থিক অনুদান দেওয়ার নিয়ম রয়েছে। যেহেতু পৌরসভা নির্বাচনও এবার দলীয়ভাবে হচ্ছে তাই আর্থিকভাবে অস্বচ্ছল মেয়র প্রার্থীদের অনুদান দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে আওয়ামী লীগ।

এ ব্যাপারে আওয়ামী লীগে যগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফর কাছে জানতে চাইলে তিনি বলেন,কেন্দ্র থেকে প্রার্থীদের আর্থিক অনুদান দেয়ার বিষয়টি আমার জানা নেই।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.