স্বাস্থ্য সুরক্ষায় ব্রোকলি

0

রান্নাঘর:: শীতে সবজির বাজার তাজা সবজিতে ভরপুর থাকে। ফুলকপির মত দেখতে ব্রোকলিও দেখা যায় বাযারে। বর্তমানে ব্রোকলি (Broccoli) আমাদের কাছে অতি পরিচিত একটি সবজির নাম। বিশেষ করে ঢাকা শহরে এটি বেশি দেখা যায় এবং এর ব্যবহারও বেশি। আমাদের দেশে পূর্বে রান্না-বান্নায় এর তেমন ব্যবহার না থাকলেও এখন রান্নাসহ অনেক ক্ষেত্রেই এর ব্যবহার বেড়েছে। তবে বেশিরভাগ মানুষের কাছেই এর অসাধারণ স্বাস্থ্যগুণ এখনও অজানা।

ইংরেজি ‘Broccoli’ নামটি এসেছে ইতালিয়ান শব্দ Brocco এবং ল্যাটিন শব্দ brachium থেকে, যার মানে ডাল, শাখা অথবা অঙ্কুর। এর ডাটা এবং ফুল সাধারণত সিদ্ধ করে এবং বিভিন্ন ভাবে রান্না করে খাওয়া হয়ে থাকে। অনেকে সালাদ হিসেবে কাঁচাও খেয়ে থাকেন। গুণাগুণ সম্পন্ন হরেক রকমের সবজির মধ্যে ব্রোকলি অন্যতম। এটি এমন একটি সবজি যাতে ক্যালোরির পরিমাণ খুবই কম কিন্তু ব্রোকলি ভিটামিন, মিনারেল আর ফাইবার এ পরিপূর্ণ। প্রতিদিনের খাবারে ব্রোকলি রাখলে তা আপনার সুস্বাস্থ্যের কারণ হতে পারে।

আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় কেন ব্রোকলি গুরুত্বপূর্ণ, তেমন কিছু বিষয় নিয়ে লিখা হল।

ব্রোকলিতে রয়েছে অধিক পরিমাণে পটাশিয়াম, যা স্নায়ুতন্ত্রের রক্ষণাবেক্ষণ করে একে রাখে সুস্থ আর রোগমুক্ত। তাছাড়া আমাদের পেশির নিয়মিত বৃদ্ধিকেও ত্বরান্বিত করে। অপটিমাল ব্রেইন ফাংশন রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে এর ভূমিকা অপরিসীম।এতে আছে ম্যাগনেশিয়াম আর ক্যালশিয়ামও, যা সহজেই রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

ব্রোকলিতে এত উচ্চ পরিমাণে ভিটামিন কে এবং ক্যালশিয়াম থাকে, যা osteoporosis কে প্রতিরোধ করে হাড়ের সুস্বাস্থ্য নিশ্চিত করে। জেনে রাখা ভালো, osteoporosis এমন একটি অবস্থা যা মূলত ক্যালশিয়াম আর ভিটামিনের অভাবে হয়। এতে হাড়ের ক্ষয় হয় আর হাড় সহজেই ভঙ্গুর ও নাজুক হয়ে পড়ে।

এটি ভিটামিন এ –এর ভালো উৎস হিসেবে কাজ করে। দৃষ্টিশক্তি বর্ধণে ভিটামিন এ অতি জরুরি। এতে আছে ভিটামিন বি৬ Atherosclerosis, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও কমায়।

ব্রোকলিতে অনেক বেশি পরিমাণে ফাইবার পাওয়া যায়।ফাইবার আমাদের পরিপাকে উপকারী ভূমিকা পালন করে। দূর করে কোষ্ঠকাঠিন্য। তাছাড়া নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

প্রতিদিন ব্রোকলি খেলে তা রোগ প্রতিরোধের মাধ্যমে আপনার স্বাস্থ্যকে নিয়ে যেতে পারে উন্নতির পর্যায়ে।

এক কাপ ব্রোকলিতে যে পরিমাণে ভিটামিন সি এর RDA নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ফ্রি র‍্যাডিকেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম।শরীরের কাটা অংশ আর ক্ষত নিরাময়ে কার্যকর এটি।

ইনডোল-৩-কার্বিনোল নামে একটি অতি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে এই ব্রোকলিতে, যা সার্ভিকাল ও অগ্রগ্রন্থ্রির ক্যান্সার এবং লিভার ফাংশন ঠিক রাখতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি সমৃদ্ধ ব্রোকলি ন্যাচারাল ফরমে খেলে, অকালে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা পাওয়া যায়। রোদ আর দূষণের কারণে ত্বকের যে ক্ষতি হতে পারে, ব্রোকলি তা থেকে আমাদের ত্বককে রক্ষা করে। তাছাড়া রিংকেল বা চেহারায় ভাজ জনিত সমস্যা দূর করে ত্বকের স্বাভাবিকতা বজায় রাখে কোনো ধরনের ক্ষতি ছাড়াই।

মূলত এক কাপ রান্না করা ব্রোকলিতে একটি কমলা লেবুর সমপরিমাণ ভিটামিন সি থাকে। তাছাড়া এটি বিটা ক্যারটিনের উৎস হিসেবে কাজ করে। এতে আরও রয়েছে ভিটামিন বি১, বি২, বি৩, বি৬, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিংক। এগুলো সবই আমাদের শরীরের জন্য অনেক বেশি প্রয়োজনীয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.