চট্টগ্রামে যৌন হয়রানি নির্মূলে অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত

0

চট্টগ্রাম অফিস :      মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) কর্মসূচি, ব্র্যাক চট্টগ্রামের উদ্যোগে যৌন হয়রানি নির্মূলকরণে অভিজ্ঞতা বিনিময় সভা এনজিও সংস্থা কারিতাসের মিলনায়তনে ২৬ ডিসেম্বর শনিবার সকাল ১০:০০ঘটিকায় অনুষ্ঠিত হয়েছে। যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক, চট্টগ্রামের আহবায়ক জেসমিন সুলতানা পারু সভা প্রধান ও ব্র্যাকের মেজনিন কর্মসূচির সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট কাজী শাহানার সঞ্চালনায় অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন মাহমুদা বেগম, ইনচার্জ, ভিকটিম সাপোর্ট সেন্টার , চট্টগ্রাম। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, অভিভাবকদের সচেতন হতে হবে, সন্তানদের প্রতি নজর দিতে হবে। যৌন হয়রানির বিষয় গুলো অভিভাবক, শিক্ষক, বন্ধুদের সাথে খোলামেলা আলোচনা করতে হবে, সাহস হারানো যাবে না। স্কুলের শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, স্কুলের খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে মেয়েদের অংশগ্রহণ বাড়াতে হবে।
সভায় বিশেষ অতিথি ছিলেন আবিদা আজাদ, কাউন্সিলর, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, মনোয়ারা জাহান বেগম, অধ্যক্ষ, পূর্ব বাকলিয়া সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয় ও কলেজ, গিয়াস উদ্দিন, কাউন্সিলর, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ।
সভায় অতিথিরা বলেন অভিভাবকদের সন্তাদের সাথে বন্ধুত্ব পূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হবে। স্কুলে আমার কথা বক্সে মেয়েরা যাতে তাদের সমস্যাগুলো চিঠি আকারে জমা দেয় এজন্য শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে বলেন। স্কুল সংশ্লিষ্ট এলাকার কাউন্সিলর কে কমিউনিটি ওয়াচগ্রুপে রাখতে হবে। প্রতি দুই মাস পরপর ফলোআপ মিটিংয়ে বসতে হবে, কাউন্সিলররা যৌন হয়রানি প্রবণ এলাকায় মনিটরিং করবেন এবং সিটি কর্পোরেশন এলাকার স্কুলগুলোকে মেজনিন কর্মসূচির আওতায় আনার সুপারিশ করেন। শিক্ষকরা বলেন, তারা শিক্ষার্থীদের সচেতনতার পাশাপাশি বাল্যবিবাহ রোধে কাজ করে যাচ্ছেন এবং শিক্ষার্থীদের যেকোন সমস্যায় তারা এগিয়ে আসবেন বলে জানান। গণমাধ্যম কর্মীরা বলেন, তাদের লেখনির মাধ্যমে যৌন হয়রানির বিরুদ্ধে প্রচারণা চালিয়ে যাবেন।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন মোঃ হামিদুল হক, জেন্ডার ট্রেইনার, ব্র্যাক, চট্টগ্রাম। মেজনিন কর্মসূচির বাস্তবায়িত কাজ, অর্জন ও চ্যালেঞ্জ সম্পর্কে আলোচনা ও প্রেজেন্টেশন করেন কাজী শাহানা আক্তার, সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট, মেজনিন, ব্র্যাক তাকে সহযোগিতা করেন মোঃ মেহেদী হাসান, সেক্টর স্পেশালিষ্ট, মেজনিন, ব্র্যাক, চট্টগ্রাম।
আলোচনা ও প্রেজেন্টেশনে বলা হয় মেজনিনের সহযোগিতায় বাল্যবিয়ে বন্ধের চেষ্টা করা হয় ২টি, যৌন হয়রানির ঘটনা শেয়ার করে ৮৮জন, যৌন হয়রানি ও নারী নির্যাতনের ঘটনা সমাধান করা হয়েছে ২৯টি, শিক্ষার্থী ও শিক্ষকদের সহযোগিতায় যৌন হয়রানি প্রবণ এলাকা চিহ্নিত ম্যাপ ও ওয়াল ম্যাগাজিন তৈরি করা হয়েছে, কমিউনিটি কর্তৃক যৌন হয়রানিকারীদের অভিভাবকদের ডেকে নিয়ে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়, কমিউনিটির উদ্যোগে মেজনিন ডকুমেন্টারি ডিশ লাইনে প্রচার করা হয়, কমিউনিটির ফোন নাম্বার সম্বলিত লিফলেট বিতরনের ফলে শিক্ষার্থীরা যৌন হয়রানির ঘটনা কমিউনিটিকে অবহিত করছে। সুপারিশে বলা হয় যৌন হয়রানির আইন, মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী যৌন হয়রানি নির্মূলকরণ কমিটি গঠন ও কার্যকর করা, শিক্ষার্থীদের সাথে কাউন্সিলিং করা।
মুক্ত আলোচনায় নেটওয়ার্ক, কমিউনিটি ওয়াচগ্রুপ, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, গণমাধ্যম প্রতিনিধিসহ স্টেক হোল্ডারা অংশগ্রহণ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.