চবিতে ২২তম ব্যাচের শিক্ষার্থীদের পূর্ণমিলনী

0

মো. সাজ্জাদ আলম, চবি প্রতিনিধি:: দুপুর ১টা প্রায়। হুরহুর করে বাস থেকে কিছু লোকের আগমন ঘটল আলাওল হল সম্মুখে। সাথে উনাদের পরিবার পরিজন।

বাস থেকে নেমেই শুরু হলো ফটোসেশন। হাস্যজ্জ¦ল চাহনিতে ব্যস্ত সবাই ছবি তুলতে। অতঃপর কেউ তাদের স্ত্রী-সন্তান কেউবা তাদের সাথেই থাকা অন্যদের হলের দিকে তাক করিয়ে বর্ণন করতে লাগলো এভাবে, ”ওই উপরের রুমটাতেই আমি ১৯৯০-৯৩ সাল পর্যন্ত ছিলাম।” ”এই রুমেই আমি দু’বছর কাটিয়েছিলাম।” বলতে বলতেই অনেকে উঠে এলেন হলে। একে অপরকে তাদের কক্ষে নিয়ে যাচ্ছেন। পরিচিত হচ্ছেন বর্তমান অধিবাসীদের সাথেও।

গতকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২২তম ব্যাচের পূর্ণমিলনী অনুষ্ঠানের কিছু খন্ড চিত্র এসব। দীর্ঘ প্রায় ২০ বছর পর অনেকেই তাঁদের পবিবার পরিজন নিয়ে ভ্রমণ করতে এলেন মায়াবী ক্যাম্পাসে। তাঁদেরই একজন শরীফুজ্জামান জানান, ”অনেকদিন পর সবাই মিলিত হলাম প্রাণের ক্যাম্পাসে। দীর্ঘদিন ধরে এদিনটির জন্যেই প্রতিক্ষা করছিলাম।” বর্তমানে তিনি একটি সরকারী কলেজে প্রিন্সিপল পদে কর্মরত আছেন।

ফরিদপুর থেকে আসা একটি প্রাইভেট ব্যাংকে কর্মরত কামাল উদ্দিন স্মৃতিসক্ত কন্ঠে জানান ”অনেক বছর পর এলাম চিরচেনা এই সবুজ ক্যাম্পাসে। সাথে স্ত্রী-কন্যা। এখনো সেই হল, সবুজ ক্যাম্পাস সবই আছে। অথচ নেই আমরা।” এসএসসি পরীক্ষার্থী উনার কন্যা সাফিয়া নুসরাত বলেন, ”আব্বুর কাছে অনেক কিছুই শুনতাম বিশ্ববিদ্যালয় নিয়ে। আজ আসতে পেরে অসম্ভব ভাল লাগছে।”

কথোপকথনে আরো জানা যায়, গতদিন উনাদের তৎকালীন বিভাগে যান। বিভিন্ন হল ঘুরাঘুরিসহ ক্যাম্পাস পরিভ্রমণ করেন সারাদিন। এবং রাতে প্রত্যেকে নাড়ীর টানে যাত্রা করেন। রেখে যান আরো কিছু মায়াবী স্মৃতি।

……………জেএম

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.