‘চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকুন’

0

সিটিনিউজবিডি :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবীন ক্যাডেটদের নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন। যশোরে বিমানবাহিনী একাডেমির রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে মঙ্গলবার সকালে প্রধান অতিথির ভাষণে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমার প্রত্যাশা, বিমানবাহিনী একাডেমি থেকে যে মৌলিক প্রশিক্ষণ আপনারা গ্রহণ করেছেন তার যথাযথ অনুশীলন করবেন। পেশাগত মানোন্নয়নের জন্য সর্বদা সচেষ্ট থাকবেন। প্রত্যেকটি চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করে তা ব্যক্তি ও পেশাগত জীবনে প্রয়োগ করবেন।

স্বাধীনতার পর দেশের বিমানবাহিনীকে গড়ে তোলার ক্ষেত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পরপরই যুদ্ধবিধ্বস্ত দেশের আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও তিনি (বঙ্গবন্ধু) একটি দক্ষ ও চৌকস বিমান বাহিনী গড়ে তোলার উদ্যোগ নেন। অতি অল্প সময়ের মধ্যে বিমানবাহিনীর জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান স্থাপন করেন।

এ সময় প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের সময় বিমানবাহিনীর অবদানের গৌরবময় ইতিহাসকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ফোর্সেস গোল-৩০ বাস্তবায়নে বিমানবাহিনীকে আধুনিক করে গড়ে তোলা হচ্ছে। ‘ফোর্সেস গোল-২০৩০’ অনুযায়ী গত ৭ বছরে আমরা সেনা, নৌ ও বিমানবাহিনীর উন্নয়ন করে যাচ্ছি। এরই অংশ হিসেবে বিমানবাহিনীতে সংযোজন করেছি এফ-৭ বিজিআই যুদ্ধবিমান, এমআই-১৭১ এসএইচ হেলিকপ্টার, ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র এফএম-৯০। বিমান ঘাঁটি বঙ্গবন্ধু ও কক্সবাজারকে পূর্ণাঙ্গ ঘাঁটি হিসেবে স্থাপন করা হয়েছে।

সম্প্রতি বিমানবাহিনীতে সংযোজিত কে-৮ ডব্লিউ জেট ট্রেইনার ও এল-৪১০ ট্রান্সপোর্ট ট্রেইনার বিমান উড্ডয়ন প্রশিক্ষণকে আরও উন্নত ও সমৃদ্ধ করেছে। এই একাডেমিতে আন্তর্জাতিক মানের ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণের কাজ দ্রুততার সাথে এগিয়ে চলছে যা প্রশিক্ষণের মানকে আরও আধুনিক করবে বলে আমার প্রত্যাশা।’

এর আগে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে যশোরে এসেছিলেন প্রধানমন্ত্রী। এছাড়াও ২০১৪ সালের ২৩ জানুয়ারি যশোরের অভয়নগর উপজেলার চাপাতলা মালোপাড়া পরিদর্শন শেষে নওয়াপাড়া শংকরপাশা মাধ্যমিক বিদ্যালয় মাঠে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.