ক্যানসার প্রতিরোধী ৮ খাবার

0

লাইফস্টাইল ডেস্ক : মানুষ এতোটাই ব্যস্ত যে নিজেদের দিকে খেইয়াল রাখার সময় খুব কম। জীবন যাপনের ওপর নির্ভর করে মোটা হওয়া এবং তার সঙ্গে অনেকেই ক্যানসারের মতো মারণ রোগেও আক্রান্ত হচ্ছেন। চিকিৎসা উন্নত হওয়ার ফলে প্রতিরোধ করা যায় এই মারণ রোগ। প্রতিরোধ করা গেলেও শরীর দুর্বল হয়ে পড়ে। তাই ভাবা দরকার এমন কি জিনিস খেলে এই রোগ ছুঁতেই পারবে না আপনার শরীরকে।

১. গাজর
যদিও চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে গাজর। তবুও ১০ বছর ধরে গবেষণার পর দেখা গিয়েছে গাজর ক্যানসারের মতো মারণ রোগ প্রতিরোধেও সক্ষম। এই সবজি সাধারণত প্রোস্টেড ক্যানসার প্রতিরোধে সক্ষম হয়।

২. ফুলকপি
ফুলকপিতে অবস্থিত সালফোরেফেন ক্যানসার প্রতিরোধে সক্ষম। ক্যানসারে আক্রান্ত কোষগুলিকে বিস্তার লাভ করার আগেই মেরে ফেলতে সক্ষম হয়।

৩. টমেটো
এই সবজি খেতে খুবই ভালো। স্বাদের সঙ্গে এর গুণগুলোও অসাধারণ। এই সবজি শরীর থেকে লাইকোপেন নিঃসরণে সাহায্য করে। যা ক্যানসার রোগ প্রতিরোধে সক্ষম হয়। এটি প্রোস্টেড ক্যানসার প্রতিরোধে সক্ষম হয়।

৪. রসুন
রসুনও বিভিন্নভাবে ক্যানসার প্রতিরোধে সক্ষম। এটি ক্যানসার আক্রান্ত কোষগুলোর বিস্তার বন্ধ করে নতুন কোষ উৎপাদনে সক্ষম। এছাড়া যে কোনও ফাংগাল ইনফেকশন কমাতে সাহায্য করে।

৫. অ্যাভোকাডো
এই ফল যদিও কারোর খুব একটা পছন্দ নয়। তাহলেও এতে প্রচুর পরিমাণে অ্যান্টি ওক্সিডেন্ট থাকার জন্য এটি ক্যানসার রোগ প্রতিরোধে সক্ষম হয়। এই ফলে ফ্যাট বেশি পরিমাণে থাকা সত্ত্বেও এটি ওজন কমাতে সাহায্য করে। এই ফল স্যান্ডউইচ বা রস তৈরি করে খেলে খুবই উপকারি।

৬. ব্রকোলি
এই সবজি সব থেকে ভালোভাবে ক্যানসার প্রতিরোধে সক্ষম। যেমন কোলোন এবং ব্লাডারকে ক্যানসার হওয়ার হাত থেকে রক্ষা করে। এতে প্রচুর পরিমাণ ফাইবার থাকার কারণে এটি হজমেও সাহায্য করে।

৭. আখরোট
এটি হৃদরোগ প্রতিরোধে সক্ষম। এছাড়া এটি কোলেস্টেরল প্রতিরোধেও সক্ষম হয়। যা প্রোস্টেড এবং ব্রেস্ট ক্যানসার কমাতে সাহায্য করে।

৮. আদা
আদাও ক্যানসার প্রতিরোধে সক্ষম। অ্যান্টি ইনফ্লেমেটারি বৈশিষ্ট্য থাকার জন্য এটি দুর্বল হওয়ার হাত থেকে রক্ষা করে। চায়ের সঙ্গে মিশিয়ে এবং শুকোনো আদা খেলে ক্যানসার হয় না। সূত্র: জি-নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.