চট্রগ্রামে বিজিবি মোতায়েন

0

গোলাম সরওয়ার, চট্রগ্রাম :: বিএনপি-আওয়ামীলীগের সমাবেশ ঘিরে দু‘দলের মধ্যে সংঘাত এড়াতে নগরজুড়ে বিজিবি মোতায়েন করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় বিজিবির টহল চলছে। নগরীর শহীদ মিনার চত্বরে মঙ্গলবার বিকেল ৩টায় আওয়ামী লীগ এবং কাজীর দেউরির দলীয় কার্যালয় সামনে সমাবেশ করবে প্রধান বিরোধী দল বিএনপি।

শর্তসাপেক্ষে সোমবার রাতে বিএনপিকে নগরীর কাজীর দেউরিস্থ নিজ দলীয় কার্যালয় নসিমন ভবনের সামনে এবং আওয়ামী লীগকে ঐতিহাসিক লালদীঘি ময়দানের পরিবর্তে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমাবেশ করার অনুমিত দেয় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সিএমপি সূত্র জানায়, ৫ জানুয়ারি বিএনপি ঘোষিত ‘গণতন্ত্র হত্যা দিবস’ এবং আওয়ামী লীগের ‘গণতন্ত্র রক্ষা দিবস’ পালনে আওয়ামী লীগ নগরীর লালদীঘি ময়দানে সমাবেশ করার অনুমতি চেয়েছিল সিএমপির কাছে। তবে আওয়ামী লীগ আগে অনুমতি চাওয়ার কথা জেনে বিএনপি দলীয় কার্যালয় নসিমন ভবনের সামনে সমাবেশ করার অনুমতির আবেদন করেন।

সবকিছু বিবেচনা করে সোমবার রাতে বিএনপিকে নিজ দলীয় কার্যালয়ের সামনে এবং আওয়ামী লীগকে লালদীঘি ময়দানের পরবির্তে শহীদ মিনার চত্বরে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়। সেই সঙ্গে সংঘাত এড়াতে এবং জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর আপিলের রায়ে নগরীর আইনশৃঙ্খলা রক্ষায় বিজিবি মোতায়েন করা হয়।

সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) মো. কামরুজ্জামান বলেন, গত বছর ৫ জানুয়ারির সমাবেশকে কেন্দ্র করে বিএনপি যে নৈরাজ্য সৃষ্টি করেছিল তা মাথায় রেখে বিজিবি মোতায়েন করা হয়েছে। বিএনপি এবং আওয়ামী লীগকে সমাবেশ করার অনুমতি দেয়া হলেও কোনরকম মিছিল করতে পারবে না দু‘দলই।

এছাড়া সমাবেশে কোনরকম লাঠি বা অস্ত্র বহন করা যাবে না। সমাবেশে যাতায়াতের সময় যানজট সৃষ্টি হয় এমন কোন কাজ করা যাবে না। তিনটা থেকে পাঁচটার মধ্যে সমাবেশ শেষ করতে হবে। এসব শর্তে দু‘দলকে শান্তিপূর্ণ সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।

বিজিবি মোতায়েন প্রসঙ্গে চট্টগ্রাম সিএমপি অতিরিক্ত কমিশনার এ কে এম শহীদুর রহমান জানান, পাঁচ জানুয়ারি সংসদ নির্বাচনের দুই বছর পূর্তি এবং জামায়াত ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর আপিলের রায় ঘোষণাকে কেন্দ্র আজ ভোর থেকে দুইদিনের জন্য ১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। তারা ইতোমধ্যে টহল শুরু করেছে।

বিজিবির দক্ষিণ-পূর্ব অঞ্চলের পরিচালক (অপারেশন) লে. কর্নেল এ আর এম নাসির উদ্দিন একরাম বলেন, চট্টগ্রামের আটটি পৌরসভা এবং নগরী মিলিয়ে মোট আট প্লাটুন বিজিবি মোতায়েন করা হচ্ছে। আজ ভোর থেকে তারা দায়িত্ব পালন শুরু করেছে। ৬ জানুয়ারিও তারা দায়িত্ব পালন করবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী বলেন, ‘বিকেল তিনটার দিকে সমাবেশ শুরুর প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে বিএনপি যদি দেশ বিরোধী ও দেশের গণতন্ত্র বিরোধী কোন বক্তব্য বা কার্যকলাপ করে তাহলে তাদের প্রতিরোধ করা হবে।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.