চুরি হওয়া বুদ্ধমূর্তি জলাশয় থেকে উদ্ধার

0

জামাল জাহেদ, কক্সবাজারঃ বিগত ২০১২সালে চুরি হওয়া বুদ্ধমূর্তি রামুতে জলাশয়ে একটি বুদ্ধমূর্তি পাওয়া গেছে।রামুর পূর্ব মেরংলোয়া নিবাসী প্রয়াত বংকিম বড়ুয়ার বাড়ির সামনের জলাশয়ে মাচ ধরার সময় উক্ত বুদ্ধমূর্তি পাওয়া যায়।

বংকিম বড়ুয়ার ছেলে প্লাবন বড়ুয়া জানান, তাদের এই জলাশয়ে মাছ চাষ না করলেও প্রতি বছর এখানে অনেক মাছ পাওয়া যায়। বিভিন্ন জায়গা থেকে বর্ষাকালে কিংবা বন্যাজনিত কারণে এখানে মাছ চলে আসে। প্রতি বছর তিনি অন্যদের সাথে নিয়ে এই জলাশয়ের পানি মেশিন বসিয়ে সেচে মাছ ধরেন। এই বছরও একইভাবে মাছ ধরতে গিয়ে স্থানীয় দিলকোশ নামের এক ব্যক্তি প্রথম বুদ্ধমূর্তিটি পান।

দিলকোশ বড়ুয়া জানান, হাতড়িয়ে মাছ ধরার সময় একটি ভারী বস্তু তার হাতে লাগে। এরপর তিনি এটা তুলে আনেন। তখন পলিথিনে মোড়ানো অবস্থায় বুদ্ধমূর্তিটি পাওয়া যায়। গত বছর এই জলাশয়ে মাছ ধরেছিলেন কিনা জানতে চাইলে প্লাবন বড়ুয়া জানান, গত বছরও একইভাবে মাছ ধরা হয়েছিল।

ধারণা করা হচ্ছে , ২০১২ সালে সংঘটিত রামু সহিংসতায় বৌদ্ধ বিহার থেকে লুট করা বুদ্ধমূর্তি সামলাতে না পেরে অথবা যেকোন কারণে কেউ এখানে ফেলে দিতে পারেন। বুদ্ধমূর্তিটি পাওয়ার পরে প্লাবন বড়ুয়া এটি রামু কেন্দ্রীয় সীমা বিহারে দান করেছেন।
…………..জেএম/সিটিনিউজবিডি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.