৫ম দিনের মতো কর্মবিরতি চলছে চবি শিক্ষকদের

0

শিক্ষাঙ্গণ, চট্রগ্রাম:: প্রকাশিত অষ্টম জাতীয় বেতন কাঠামোয় শিক্ষকদের আশ্বাসের প্রতিফলন না হওয়ায় পঞ্চমদিনের মতো পূর্বনির্ধারিত অবস্থান কর্মর্সূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্বিজীবি চত্বরে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এর আহবানে সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ অবস্থান কর্মসূচি অনুষ্টিত হয়েছে।

চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আবুল মনছুর বলেন, ‘৮ম বেতন কাঠামোর গেজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সপ্তম জাতীয় বেতন কাঠামোর অনুরূপ সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বহাল রাখা, সপ্তম জাতীয় বেতন কাঠামোতে বিদ্যমান সুযোগ-সুবিধা কোনভাবে না কমানো ও অষ্টম জাতীয় বেতন কাঠামোতে যে সুপার গ্রেড সৃষ্টি করা হয়েছে তাতে সিলেকশন গ্রেড প্রাপ্ত অধ্যাপকদের মধ্য থেকে একটি অংশকে উন্নীত করার আশ্বাস এর প্রতিফলন না হওয়ায় এবং সর্বোপরি শিক্ষকদের অবস্থানগত মর্যাদা ক্ষুন্ন করায় তীব্র ক্ষোভ প্রকাশ করছি।’

চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. কাজী এস এম আলম কুদ্দসী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নির্দিষ্ট সময়ের জন্য ক্লাস রুমে ক্লাস নিয়ে থাকলেও একটি ক্লাসের জন্য একজন শিক্ষকের কার্য সময়ের পর এমনকি রাত জেগেও প্রস্তুতি নিতে হয়। একটি গবেষণা প্রবন্ধ প্রস্তুত করার জন্য একজন শিক্ষককে মাসের পর মাস গবেষণা করতে হয়, নিরলস সময় ব্যয় করতে হয় গবেষণাগারে। পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের কাজটি সাধারণত শিক্ষকরা কার্য সময়ের পরই করে থাকেন।’

শিক্ষকবৃন্দরা দাবি আদায় না হলে ১১ জানুয়ারী থেকে সর্বাত্মক কর্মবিরতি (কমপ্লিট শাটডাউন) পালন করার হুশিযারী উচ্চারন করেন।
এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মাহবুবুর রহমান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. কামরুল হুদা, শিক্ষক সমিতির সহ-সভাপতি ও পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, বনবিদ্যা ইনিস্টিটিউট এর সভাপতি প্রফেসর ড. খালেদ মিসবাহুজ্জামান, প্রাণরসায়ন বিভাগের প্রফেসর ড. দ্বৈপায়ন সিকদার সহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.