নতুন সূচিতে চলবে চবি’র শাটল ট্রেন

0

চট্টগ্রাম অফিস : নতুন বছরের প্রথমদিন থেকেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও দাপ্তরিক সময় পাল্টানো হয়েছে। কার্যকর হয়েছে সাপ্তাহিক ছুটির দিনও। এবার এর সঙ্গে সামঞ্জস্যতা রাখতে পাল্টানো হচ্ছে শাটল ট্রেনের শিডিউলও।

আগামী শুক্রবার (১৫ জানুয়ারি) থেকে ট্রেনের নতুন সময়সূচি কার্যকর হবে।

শাটল ট্রেনকে বলা হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণভোমর। প্রতিদিন প্রায় হাজার হাজার শিক্ষার্থী এ ট্রেনে করে ক্যাম্পাসে আসা যাওয়া করে। ট্রেনের ওপরই নির্ভর করে বিশ্ববিদ্যালয়ের ক্লাসের সময়সূচি নির্ধারিত হয়। সম্প্রতি শাটল ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনার ব্যাপারে রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে চূড়ান্ত হয় শাটল ট্রেনের নতুন সময়সূচি।

নতুন সময়সূচি অনুসারে, দুপুর দেড়টার বিশ্ববিদ্যালয় থেকে নগরমুখী ট্রেনটি নতুন সূচি অনুযায়ী দুপুর আড়াইটায় ছাড়বে। দুপুর আড়াইটার ট্রেনটি বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয় থেকে ছাড়বে। একইভাবে নগরীর বটতলী স্টেশন থেকে দুপুর ২টা ৫০মিনিটের ট্রেনটি নতুন সূচি অনুযায়ী ৩টা ৫০মিনিটে ক্যাম্পাসের উদ্দেশ্যে ছাড়বে। এছাড়া বিকেল ৩টা ৫০ মিনিটের ট্রেনটি নতুনসূচি অনুযায়ী বিকেল পাঁচটায় বটতলী স্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশ্যে ছাড়বে। ক্যাম্পাস থেকে ছাড়া বিকেল চারটার ট্রেনটি নতুন সূচিতে বিকেল পাঁচটায় এবং বিকেল পাঁচটার ট্রেনটি নতুন সূচি অনুযায়ী সন্ধ্যা ছয়টায় নগরীর উদ্দেশ্যে ছাড়বে।

এছাড়া সকাল সাড়ে ৭টা, ৮টার ট্রেনটি আগের সূচি অনুযায়ী বটতলী স্টেশন থেকে ছাড়বে। পাশাপাশি নগরীর ষোলশহর থেকে সকাল ৯টা ৪৫ মিনিট ও সাড়ে ১০টার ট্রেনটি আগের সূচি অনুযায়ী ক্যাম্পাসের উদ্দেশে ছাড়বে। একইভাবে আগের সূচি অনুযায়ী সকাল ৮টা ৪৫ মিনিট, ৯টা ২০ মিনিটের ট্রেন দুটি ক্যাম্পাস থেকে শহরের উদ্দেশ্যে ছাড়বে। রাত সাড়ে আটটায় বটতলী স্টেশন থেকে ছাড়া ট্রেনটির সূচি অপরিবির্তিত থাকবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. অধ্যাপক কামরুল হুদা জানান, ‘২০১৬ সালের শুরু থেকেই বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও সময়সূচিতে পরিবর্তন এসেছে। এর সঙ্গে সামঞ্জস্য রেখে ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনতে রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে বসেছিলাম। ১৫ জানুয়ারি থেকে নতুন সময়সূচিতে চলবে শাটল ট্রেন। এর আগেই শিক্ষার্থীদের নতুন সময়সূচি জানিয়ে দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ২০১৫ সালের ৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ৫০০তম সিন্ডিকেট সভায় ২০১৬ সালের শুরু থেকে সাপ্তাহিক ছুটি শুক্রবারের সঙ্গে শনিবারও করার সিদ্ধান্ত হয়। ওই সভায় বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক সময় সকাল সাড়ে আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত এবং ক্লাসের সময় সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত করার সিদ্ধান্ত হয়।

সম্প্রতি ক্লাস ও দাপ্তরিক সময়সূচিতে পুনরায় পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক সময় সকাল আটটা থেকে বিকেল সাড়ে তিনটা এবং ক্লাসের সময়সূচি সকাল নয়টা থেকে বিকেল সাড়ে চারটা করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.