রেলের ভাড়া বৃদ্ধি, প্রত্যাহার করার দাবি

0

চট্টগ্রাম অফিস : বাংলাদেশ রেলপথে ভাড়া বৃদ্ধির প্রস্তাবে প্রত্যাহারের দাবি জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। রেলপথে যাত্রীদের ভাড়া বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

আজ (১৩ জানুয়ারি) গণমাধ্যমে এক বিবৃতিতে এই দাবি জানানো হয় ।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির চেয়ারম্যান শরীফ রফিক উজ্জামান ও মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে বলা হয়, দীর্ঘ ২০ বছর পর ২০১২ সালে রেল ভাড়ার ভুর্তুকি প্রত্যাহার করে সকল শ্রেণীতে রেল ভাড়া ৫০ ভাগ বৃদ্ধির মাত্র ৩ বছরের মাথায় আবার ভাড়া বৃদ্ধির প্রস্তাব গণবিরোধি।

বিগত ভাড়া বৃদ্ধির সময়ে প্রদত্ত যাত্রী সেবার মান বাড়ানোর অঙ্গীকার বাস্তবায়নের দাবি জানান তারা। তারা বলেন, দেশের সিংহভাগ নিম্নে আয়ের যাত্রীর বাহন হিসেবে জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতে বড় ভূমিকা রেখেচলে রেল। শুধুমাত্র লাভ-ক্ষতির মানদন্ড বিবেচনা না করে দেশের সাধারণ জনগণের যাতায়াতের সুযোগ সুবিধার বিষয়টি বিবেচনায় আনতে হবে ।

তারা বলেন, কিছু ট্রেনে নাম মাত্র ফিতে ইজারা দেওয়া হয়েছে সেসব ইজারা বাতিল করে ইজারা ফি বাড়ানো, রেলের ভূমির বানিজ্যিক ব্যবহার বাড়ানো, সক্ষমতা অনুযায়ী প্রতিটি ট্রেনে বগি সংযোজনের ব্যবস্থা করা, রেলের গতি বাড়ানোর উদ্যোগ নেওয়া, গ্রামীণফোনের রেলওয়ে ফিকোয়েন্সি ফি দ্বিগুন করা, রেল ভূমি ইজারা বা লাইসেন্স ফি দ্বিগুণ করা, রেলের চলমান উন্নয়ন প্রকল্প সমূহের সুশাসন নিশ্চিত করা, রেল কর্মকর্তাদের অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণ বন্ধ করা, অপ্রয়োজনীয় যানবাহন ব্যবহার বন্ধ করা গেলে যাত্রী ভাড়া বৃদ্ধি না করেও বাংলাদেশ রেলওয়েকে লাভজনক করা সম্ভব। তাই এর প্রতি সরকারের দৃষ্টি আর্কষণ করাকে বড় ভূমিকা হিসাবে দেখছেন তারা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.