সিঙ্গাপুরে জঙ্গি সন্দেহে ২৭ বাংলাদেশি আটক

0

সিটিনিউজবিডি : জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সিঙ্গাপুরে ২৭ বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেপ্তার ২৭ বাংলাদেশির সবাই পুরুষ। এর মধ্যে কয়েকজন হলেন আলম খুরশেদ (২৭), আলম মাহবুব (৩৪), আলী আবদুল (৪০), আলী মো. আশরাফ (৩৩), আলিম আবদুল (৩২), আমিনুর (৩১), গোলাম জিলানি আবদুর রউফ (২৭), হক মো. মোফাজ্জল (২৯), হাসান মো. মাহমুদুল (৩০)। এ খবর দিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

আটক বাংলাদেশীরা সবাই নির্মাণ শ্রমিক। সিঙ্গাপুরেই তারা কাজ করতেন। সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ বুধবার অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে ওই ২৭ জনকে গ্রেপ্তার খবর নিশ্চিত করেছে বলে স্থানীয় গণমাধ্যমের খবর বলা হয়। মন্ত্রণালয়কে উদ্ধৃত করে স্ট্রেইট টাইমস লিখেছে, তদন্তে দেখা গেছে, গ্রেপ্তাররা আল কায়েদা ও ইসলামিক স্টেটের মতো জঙ্গি সংগঠনের মতাদর্শে বিশ্বাসী। তাদের মধ্যে কয়েকজন বিদেশে জিহাদে অংশ নেওয়ার কথা ভাবছিল। তবে সিঙ্গাপুরের ভেতরে সন্ত্রাসী হামলা পরিচালনার কোনো পরিকল্পনা তাদের ছিল না।

আরো বলা হয়েছে, আটক ব্যক্তিরা আল কায়েদা, আটক ব্যক্তিরা নিজেদের মধ্যে জিহাদ সংক্রান্ত জিনিসপত্র বিনিময় করেছেন। তারা সাপ্তাহিক মিটিং করতেন। সমাবেশ করতেন। তাতে তারা সশস্ত্র জিহাদ নিয়ে আলোচনা করতেন। মুসলিমদের বিভিন্ন সংঘাতময় বিষয় নিয়ে আলোচনা করতেন। এ জন্য তারা বাংলাদেশ থেকে আরও সদস্য সংগ্রহের পরিকল্পনা করেছিলেন বলেও বলা হয়েছে, যাতে তাদের সদস্য সংখ্যা বাড়ে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, আটক বাংলাদেশীরা বাংলাদেশ সরকারের বিরুদ্ধে অসন্তোষ পোষণ করে। এ ছাড়া তারা কট্টরপন্থি গ্রুপের কাছে আর্থিক সহায়তাও পাঠিয়েছে। আটক এই গ্রুপের কাছ থেকে উদ্ধার করা হয়েছে বই, ভিডিও। এসব ভিডিওতে শিশুদের প্রশিক্ষণের ফুটেজ রয়েছে। ধারণা করা হয়, কট্টরপন্থিদের শিবিরে প্রশিক্ষণের ফুটেজ সেগুলো। আটক ব্যক্তিদের মধ্যে মাত্র একজনকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। বাকিরা অবৈধ ও গোপনে সিঙ্গাপুর ত্যাগের অভিযোগে এখন জেলে রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.