চমেকে রোগীর চাপ, ডাক্তারদের ছুটি বাতিল

0

নিজস্ব প্রতিবেদক : তিন চিকিৎসকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে নগরীতে ‘প্রাইভেট প্র্যাকটিস’ বন্ধের মধ্যেও ক্লিনিকের আইসিইউ, সিসিইউর মুমূর্ষু রোগীদের বিনামূল্যে চিকিৎসার ঘোষণা দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)। একই সঙ্গে ‘রোগীর চাপ বাড়া’য় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের সব চিকিৎসকদের ছুটিও বাতিল ও সার্বক্ষণিক সেবা নিশ্চিত করতে পৃথক পৃথক টিম গঠন করা হয়েছে।

চমেক হাসপাতাল ভবনের দোতলায় বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত বিএমএর বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান। তিনি জানান, শনিবার সংবাদ সম্মেলনে পরবর্তী কর্মসূচি ঘোষণা দেওয়া হবে। শনিবার পর্যন্ত প্রাইভেট প্র্যাকটিস বন্ধ থাকবে।ওই বৈঠকে বিএমএ নেতারা ছাড়াও চমেক হাসপাতালের পরিচালক, চমেক অধ্যক্ষ, ক্লিনিক মালিক সমিতির প্রতিনিধিসহ অর্ধশতাধিক সিনিয়র চিকিৎসক অংশ নিয়েছেন।

বক্তারা বলেন, বিশ্বজুড়ে ভুল চিকিৎসা যেমন হতে পারে তেমনি অস্ত্রোপচারে রোগীর মৃত্যুও হতে পারে। এর জন্য ক্লিনিক ভাংচুর, চিকিৎসকদের গায়ে হাত তোলার মতো ঘটনা বিরল। কিন্তু বাংলাদেশে কথায় কথায় হামলা-মামলা দিয়ে হয়রানি, গলায় ফাঁসির দড়ি লাগানো ব্যানার ঝুলিয়ে সামাজিকভাবে হেয় ও মানহানি মেনে নেওয়া যায় না।বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের মাধ্যমে তদন্ত কমিটি গঠনের পর প্রতিবেদনে দোষী সাব্যস্ত হলেই কেবল ডাক্তারদের বিরুদ্ধে মামলা করা যাবে এমন আইন প্রণয়নের দাবি জানান বক্তারা।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, তিনজন ডাক্তারের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিকে আকস্মিকভাবে প্রাইভেট প্র্যাকটিস বন্ধ করে দেওয়াটা অনৈতিক ও অমানবিক।‘এটা অসহায় রোগীদের জীবনকে জিম্মি করে দাবি আদায়ের ফন্দি। যা প্রত্যেক বিবেকবান মানুষকে নাড়া দেবে। এক্ষেত্রে ঊর্ধ্বতন পর্যায়ে আলোচনা চালিয়ে যাওয়ার পাশাপাশি আদালতে যুক্ত-তর্ক প্রমাণাধি উপস্থাপনই ছিল শ্রেয়।’

এদিকে চমেক হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০ জানুয়ারি সকাল আটটা থেকে ২১ জানুয়ারি সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় রোগী ভর্তি হয়েছেন ৪৩৫ জন। ২১ জানুয়ারি সকাল আটটা থেকে দুপুর ১টা ২০ মিনিট পর্যন্ত ভর্তি হয়েছেন ১৩১ জন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, আকাশ মেঘলা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে রোগী আসার পরিমাণ আগের তুলনায় কমে গেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.