যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ১৯

0

আন্তর্জাতিক ডেস্ক : ভয়ঙ্কর তুষারঝড়ে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি ও নিউইযর্কসহ দেশটির ইস্ট কোস্টে জীবনযাত্রা পুরো অচল হয়ে পড়েছে। গতকাল শনিবার এ অবস্থা আরো মারাত্মক আকার ধারণ করে। এর ফলে ওয়াশিংটন ডিসিতে জীবনযাত্রা পুরো থেমে গেছে এবং আজ রবিবার সকাল পর্যন্ত শহরটি থেকে নিউইয়র্কগামী সকল সড়ক, ব্রিজ ও টানেল বন্ধ করে দেয়া হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন রাজ্যে দানবীয় এ তুষাড়ঝড়ে কমপক্ষে ১৯ ব্যক্তির মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দফতরের তথ্যমতে, তুষাড়ঝড়ের কারণে বিভিন্ন রাজ্যে সর্বসাকল্যে কমপক্ষে ১৯ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত নিউইয়র্কে ২৫.১ ইঞ্চি পরিমাণ বরফ জমা পড়েছে যা শহরটির ইতিহাসে বরফ জমার দিক দিয়ে তৃতীয়।

এছাড়া বরফ জমার এ পরিমাণ ওয়াশিংটন শহরেরও বৃহত্তম। নিহত ১৯ ব্যক্তির মধ্যে আরকানসাস, নর্থ ক্যারোলিনা, কেন্টাকি, ওহিও, টেনেসি ও ভার্জিনিয়ায় আবহাওয়াসম্পর্কিত সড়ক দুর্ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়। এছাড়া শাবল দিয়ে বরফ সরানোর সময় মেরিল্যান্ডে ১ জন ও নিউইয়র্কে ৩ ব্যক্তির প্রাণ গেছে। অার ভার্জিনিয়ায় শরীরের তাপমাত্রা অতিমাত্রায় কমে যাওয়ায় ২ ব্যক্তির মৃত্যু হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে, ব্যাপক এ তুষারঝড়ের ধাক্কা লেগেছে বেসামরিক বিমান চলাচলেও। কর্তৃপক্ষ বাধ্য হয়ে গতকাল শনিবার প্রায় ৫,১০০ ফ্লাইট ও আজ রবিবার আরো প্রায় ২,৮০০ ফ্লাইট বাতিল করেছেন। উল্লেখ্য, এর আগে ১৯২২ সালে ওয়াশিংটনে রেকর্ড সর্বোচ্চ ২৮ ইঞ্চি বরফ জমা পড়েছিল। আর শহরটিতে সাম্প্রতিক ২০১০ সালে সবচেয়ে বেশি ১৭.৮ ইঞ্চি পরিমাণ বরফ জমা পড়েছিল।

খবর রয়টার্সের

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.