স্বাভাবিক হচ্ছে যুক্তরাষ্ট্রের জনজীবন

0

আন্তর্জাতিক : আমেরিকার ইতিহাসে অন্যতম ভয়াবহ তুষার ঝড় ‘স্নোজেলা’ শেষ হওয়ার পর দেশটির পূর্বাঞ্চলের শহরগুলোর জীবন ব্যবস্থা স্বাভাবিক হতে শুরু করেছে।

বিবিসি জানায়, তুষার ঝড়ের কারণে নিউইয়র্ক সিটিতে চলাচলের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেওয়া হয়েছে। তবে বের হওয়ার ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

ঝড়ে কয়েক ফুট পর্যন্ত তুষার জমে যায় শহরগুলোতে। এর মধ্যে নগরবাসী তা পরিষ্কারের কাজ শুরু করে দিয়েছে। সবচেয়ে বেশি বরফ জমেছে নিউইয়র্কে। ১৮৬৯ সালের পরে এত বেশি বরফ আর কখনোই জমা হয়নি শহরটিতে।

গাড়ি, ঘর থকে বেরুনোর রাস্তা, মূল সড়কে ওঠার পথ তিন-চার ফুট বরফের নিচে চলে গেছে। মানুষ এখন সেগুলো পরিষ্কার করছে। এদিকে তুষার সরাতে গিয়ে অনেক মানুষ অসুস্থ হওয়ার খবরও পাওয়া গেছে। অনেকে হৃদরোগে আক্রান্ত হয়েছেন, আবার অনেকের হাড় ভেঙে গেছে বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি জানায়, ভয়াবহ এই তুষার ঝড়ে এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর জানা গেছে। তবে তাদের মধ্যে ৬ জন মারা গেছে বরফ সরাতে গিয়ে। আর বাকি ১৪জন তুষার সংক্রান্ত বিভিন্ন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

পূর্ব উপকূলের ৫টি রাজ্যে কোথাও তিন ফুট আবার কোথাও তার চেয়েও বেশি তুষার জমেছে। স্থানীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, নিউ জার্সিতে কার্বন মনো-অক্সাইড বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক নারী ও তার এক বছর বয়সী শিশু।
ভয়াবহ এই তুষার ঝড়টির যুক্তরাষ্ট্র পার হয়ে এখন আটলান্টিকমুখী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.