যৌন নিগ্রহের অভিযোগ যোগগুরুর সাড়ে ৭ কোটি টাকা জরিমানা

0

আন্তর্জাতিক : যোগগুরু বিক্রম চৌধুরীর বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ ওঠায় ৯ লাখ ২৪ হাজার ৫০০ মার্কিন ডলার জরিমানা করেছে মার্কিন আদালত। যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে সাত কোটি। তাঁর বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ আনেন তাঁরই আইনজীবী মীনাক্ষী জাভা-বোডেন। সেই অভিযোগের ভিত্তিতে সোমবার বিক্রমকে এই জরিমানার নির্দেশ দেয় আদালত।

মীনাক্ষীর অভিযোগ, তাঁর সঙ্গে দুর্ব্যবহার করতেন বিক্রম। মীনাক্ষীর দাবি, বিক্রম এক ছাত্রীকে ধর্ষণ করেছিলেন। তিনি যখন ওই ঘটনার তদন্ত শুরু করেন, তখনই তাঁকে কাজ থেকে সরিয়ে দেন বিক্রম। শুনানি চলাকালীন বিক্রম তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেন। পাল্টা অভিযোগ করেন, আইনের কোনো লাইসেন্স ছিল না মীনাক্ষীর। সে কারণেই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল।

পাশাপাশি, বিক্রম দাবি করেন, তাঁকে ফাঁসাতেই যৌন নিগ্রহের অভিযোগ আনা হয়েছে। কলকাতায় বেড়ে ওঠা বিক্রম হট যোগের জন্য বিখ্যাত। ৪০ ডিগ্রি তাপমাত্রায় তাঁর যোগের ধরন প্রসিদ্ধ। সত্তর দশকে আমেরিকা পাড়ি দেন। সেখানে ক্যালিফোর্নিয়ায় যোগ স্টুডিও খোলেন। তাঁর সংস্থা বিক্রম যোগ স্টুডিও নামে বিশ্বখ্যাত। হলিউডের সেলিব্রিটিদের বাসস্থান বেভারলি হিলসে তিনি থাকেন।

বিক্রমের বিরুদ্ধে ২০১৪য় যৌন নিগ্রহের অভিযোগ আনেন পাঁচ নারী। দুই বছর বিক্রমের সঙ্গে কাজ করেছেন মীনাক্ষী। তাঁর অভিযোগ, বিক্রম বরাবরই মহিলাদের সঙ্গে খারাপ আচরণ করেন। তাঁদের ওপর যৌন নির্যাতন চালান। তাঁর সংস্থার ঘনিষ্ঠ লোকরাই এই কাজে বিক্রমকে সাহায্য করে থাকেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.