চট্রগ্রামে এসএসসি পরিক্ষার্থী এক লাখ ১২ হাজার ৯৫৯, কেন্দ্র ১৬৯

0

শিক্ষাঙ্গণ, চট্রগ্রাম : চট্টগ্রামে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এক লাখ ১২ হাজার ৯৫৯ জন শিক্ষার্থীর অংশগ্রহনে ১৬৯টি কেন্দ্রে শুরু হয়েছে এসএসসি (মাধ্যমিক) ও সমমানের পরীক্ষা।

প্রথমবারের মতো এবার ৪০ মিনিটের নৈর্ব্যত্তিক পরীক্ষা শেষে দশ মিনিট বিরতি দিয়ে তত্ত্বীয় পরীক্ষায় অংশ নিচ্ছে পরীক্ষার্থীরা।

সোমবার সকাল ১০টায় বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা মধ্যে দিয়ে এ পরীক্ষা শুরু হয়েছে। আর মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) ও বাংলা-২ (৮১২১) (সৃজনশীল) ও দাখিল ভোকেশনালে বাংলা-২ (১৭২১) (সৃজনশীল) পরীক্ষায় অংশ নিয়েছে শিক্ষার্থীরা।চলবে দুপুর একটা পর্যন্ত।

ছবি- মোহাম্মদ হানিফ/ সিটিনিউজবিডি
ছবি- মোহাম্মদ হানিফ/ সিটিনিউজবিডি

শিক্ষাবোর্ড সূত্র জানায়, গত বছর থেকে এবছর বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ২৪ হাজার ২৫৯ জন। এ বছর ১ লাখ ১২ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর আগে ২০১৫ সালে পরীক্ষার্থীর এ সংখ্যা ছিল ৮৮ হাজার ৭০০ জন। এ মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৪ হাজার ৫৭১ জন, মানবিক থেকে ৩০ হাজার ৬৮৮ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ৫৭ হাজার ৭০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

এবছর চট্টগ্রাম মহানগরে পরীক্ষার্থী সংখ্যা ২৮ হাজার ৩২৬ জন। মহানগরসহ চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থী রয়েছে ৮০ হাজার ৬৫৭ জন। এর মধ্যে
চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান জানান, চট্টগ্রামে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের অধীনে চট্টগ্রাম জেলার ১০২টি, কক্সবাজার জেলায় ২৩টি, রাঙ্গামাটি জেলার ১৭টি, খাগড়াছড়ি জেলার ১৭ এবং বান্দরবান জেলার ১০টি কেন্দ্র মিলে মোট ১৬৯টি কেন্দ্রে সুষ্ঠুভাবে পরীক্ষা শুরু হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দীন বলেন, চট্টগ্রাম নগরীতে সুষ্ঠুভাবেই এসএসসি ও সমমানরে পরীক্ষা শুরু হয়েছে। শিক্ষার্থীরা আন্দমুখর পরিবেশেই পরীক্ষায় অংশগ্রহন করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.