ঋণে চাঙ্গা দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প

0

অর্থবাণিজ্য : নতুন উদ্যোক্তা তৈরি এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো লক্ষ্যমাত্রার অতিরিক্ত ঋণ বিতরণ করায় চাঙ্গা হয়ে উঠেছে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাত।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ২০১৫ সালে ১ লাখ ২৬ হাজার ৫১৪ জন নতুন উদ্যোক্তাকে ২০ হাজার ৬শ’ ৩ কোটি ৬৪ লাখ টাকা দিয়েছে ব্যাংকগুলো। এরমধ্যে ১০ হাজার ১শ’ ৬ জন নারী উদ্যোক্তাকে ৭৫৬ কোটি ১০ লাখ টাকা রিতরণ করা হয়েছে।

একই বছর এখাতে বিতরণ করা হয়েছে ১ লাখ ১৫ হাজার ৮৭০ কোটি ৪৮ লাখ টাকা। লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছিল ১ লাখ ৪ হাজার ৫৮৬ কোটি ৪৯ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার ১১০ দশমিক ৭৯ শতাংশ। ২০১৪ সালে বিতরণ করা হয়েছিল ১ লাখ ৯শ’ ১০ কোটি টাকা। বেশি বিতরণ হয়েছে প্রায় ১৫ হাজার কোটি টাকা।

জানতে চাইলে বেসরকারিখাতের প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আহমেদ কামাল খান চৌধুরী বলেন, অর্থনীতির মূল চালিকাশক্তি হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প। এখাতে ঋণ বিতরণে বাংলাদেশ ব্যাংক সব সময়ই ব্যাংকগুলোকে উৎসাহ যুগিয়ে আসছে। একারণেই বিতরণ লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। এতে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত চাঙ্গা হয়ে উঠেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, মোট বিতরণকৃত ঋণের মধ্যে সেবাখাতে প্রায় ৪০ হাজার উদ্যোক্তাকে প্রায় ১২ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। যা মোট ঋণের ১০ দশমিক ২৩ শতাংশ। ব্যবসাখাতে সাড়ে ৪ লাখ উদ্যোক্তাকে প্রায় ৭৪ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। যা মোট ঋণের ৬৩ দশমিক ৪৮ শতাংশ।

শিল্পখাতে সোয়া দুইলাখ উদ্যোক্তাকে প্রায় ৩১ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। যা মোট ঋণের ২৬ দশমিক ২৯ শতাংশ। ১ লাখ ৮৮ হাজার ২শ’ ৩৩ জন নারী উদ্যোক্তাকে প্রায় ৪ হাজার ২শ’ ২৭ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। যা মোট ঋণের ৩ দশমিক ৬৫ শতাংশ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.