ইশারায় চলবে স্মার্টফোন

0

তথ্যপ্রযুক্তি : প্রযুক্তিতে চলছে বাঁক বদলের খেলা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে নতুন ফিচার যুক্ত হচ্ছে স্মার্টফোনে। এক সময় ছিল কোয়ার্টি কি-প্যাড। তার পর এল টাচ স্ক্রিন। খুব বেশি দেরি নেই, টাচস্ক্রিনও হয়ে যাবে পুরনো। স্ক্রিনে আঙুল ঠেকাতেও হবে না, স্ক্রিনের উপরে আঙুলের চলন-বলন বুঝে নেবে ফোন। আর টাইপ হয়ে যাবে আপনি যা লিখতে চাইছেন অথবা খুলে যাবে ফোল্ডার বা অ্যাপ।

কথাগুলোকে কল্পনা মনে হলেও এমনটাই ঘটতে চলেছে। সম্প্রতি মার্কিন প্যাটেন্ট অফিস থেকে স্বীকৃতি পেয়েছে অ্যাপেলের একটি বিশেষ প্রযুক্তির প্যাটেন্ট আবেদন। নতুন এই প্রযুক্তির নাম ‘প্রক্সিমিটি অ্যান্ড মাল্টিটাচ সেন্সর ডিটেকশন অ্যান্ড ডিমডিউলেশন’। সূত্র- দ্যা টেক পোর্টাল ডটইন।

এ নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন অ্যাপেলের প্রযুক্তিবিদরা।

ইনফ্রারেড এলইডি এবং ফোটোডায়োডের মাধ্যমে আঙুল, হাতের তালু বা অন্য যে কোনও বস্তু ‌যা স্ক্রিনের খুব কাছাকাছি থাকবে তাকে সনাক্ত করবে এই বিশেষ প্রযুক্তি। ঠিক যেমন করে এখন আইফোন সেটগুলি ইনফ্রারেড প্রক্সিমিটি মডিউলের মাধ্যমে হেড ডিটেকশন করে ঠিক তেমনি করেই এই নতুন প্রযুক্তি বুঝে নেবে আঙুল কী বলতে চায়।

ব্যাপারটা অনেকটা হ্যারি পটারের জাদুকাঠি বোলানোর মতোই। তবে এমন অভিনব জিনিসটি হাতে পেতে গেলে আরও বেশ কিছু দিন অপেক্ষা করতে হবে প্রযুক্তিপণ্যপ্রেমীদেরকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.