উত্তর কোরিয়া দূর পাল্লার রকেট উৎক্ষেপণ, বিশ্বজুড়ে সমালোচনা

0
আন্তর্জাতিক ডেক্স, সিটিনিউজবিডিঃ উত্তর কোরিয়া দূর পাল্লার রকেট উৎক্ষেপণ করায় বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছে। দেশটির বিরুদ্ধে নিষিদ্ধ মিসাইল প্রযুক্তি ব্যবহারের অভিযোগ তুলেছে জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র।  এর আগে দেশটি জাতিসংঘকে জানিয়ে ছিল, নিজস্ব আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট স্থাপন করবে। বিবিসি জানিয়েছে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বেস থেকে ছোড়া এই রকেট জাপানের ওকিনাওয়া দ্বীপের উপর দিয়ে উড়ে গেছে। এই রকেট ছোড়ার পরে জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র এর সমালোচনা করছে। ধারণা করা হচ্ছে , উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র পর্যন্ত পারমাণবিক বোমা বয়ে নিয়ে যেতে সক্ষম এমন মিসাইল তৈরি করার চেষ্টা করছে।
মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া এর জের ধরে রবিবার নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠক আহ্বান করেছে।  দক্ষিণ কোরিয়ার বিশ্লেষকরা আগেই এই রকেট উৎক্ষেপণের পূর্বাভাস দিয়েছিল। ১৬ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার সাবেক এক নায়ক কিম জং টু এর জন্মদিনের আগেই মিসাইল উৎক্ষেপণ করবে বলে জানিয়ে ছিল তারা। এর আগে গত ৬ জানুয়ারি নিজেদের চতুর্থ পারমাণবিক বোমা বিস্ফোরণ ঘটিয়ে বিশ্বজুড়ে সমালোচিত হয়েছিল তারা।
উত্তর কোরিয়া সবসময় দাবি করে এসেছে তাদের মহাকাশ প্রকল্প সম্পূর্ণ বৈজ্ঞানিক অনুসন্ধানের উদ্দেশ্যে পরিচালিত। তবে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এমনকি উত্তর কোরিয়ার মিত্র চীনও পর্যন্ত বলে আসছে উত্তর কোরিয়া আন্তঃ-মহাদেশীয় মিসাইল তৈরি করার চেষ্টা করছে যেটি মার্কিন যুক্তরাষ্ট্র পর্যন্ত পারমাণবিক বোমা নিয়ে আঘাত করতে পারে।
জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে এই রকেট উৎক্ষেপণের সমালোচনা করে বলেন, এটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং জাতিসংঘের নিরাপত্তা সনদের লঙ্ঘন। জাতিসংঘ নিরাপত্তা সনদ পারমাণবিক ও দূরপাল্লার মিসাইল উৎক্ষেপণ পরীক্ষা নিষিদ্ধ করেছে। মার্কিন নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস বলেছেন, উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা আরেকটা উসকে দেয়ার পদক্ষেপ।
— বিবিসি
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.