সিরিয়ায় সরকারের হাতে আটক নাগরিক মারা যাচ্ছেন

0

আন্তর্জাতিক : সিরিয়ায় বিদ্রোহীদের অভিযোগে হাজার হাজার বেসামরিক নাগরিককে বন্দী করে রাখা হয়েছে এবং সিরিয়ায় আটককৃত অনেক বন্দি মারা যাচ্ছেন।

এ বিষয় নিয়ে জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয় সরকারের হাতে আটক বন্দিরা বিপুল সংখ্যায় মারা যাচ্ছে। সংস্থাটি আরো বলছে, বন্দিদের নিশ্চিহ্ন করে দেয়ার একটি রাষ্ট্রীয় নীতি এবং মানবতার বিরুদ্ধে অপরাধের শামিল। বিদ্রোহীদের সমর্থন দেয়া এবং অনানুগত্যের অভিযোগে হাজার হাজার বেসামরিক নাগরিককে বন্দী করে রাখা হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনে বিদ্রোহী গোষ্ঠিগুলোর বিরুদ্ধেও বিনা বিচারে সিরিয় সেনাদের হত্যার অভিযোগ আনা হয়েছে। অনেক বন্দি নির্যাতিত হয়েছেন, অনেককে পিটিয়ে হত্যা করা হয়েছে এবং অন্যরা খাদ্য, পানি কিংবা চিকিৎসার অভাবে মারা গেছেন।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রতিবেদনে বলছে, সরকারের অনুগত এবং সরকারবিরোধী উভয় পক্ষই সম্ভাব্য যুদ্ধাপরাধ সংঘটিত করেছে।

জাতিসংঘের তদন্তকারীরা বলছেন, যেকোন সময়ে সিরিয়া সরকারের হাতে হাজার-হাজার বেসামরিক নাগরিক বন্দি থাকছে অনানুগত্য কিংবা বিদ্রোহীদের সমর্থনের কারণে। জাতিসংঘ বলছে, যুদ্ধের পুরো সময়টাতে হাজার হাজার বন্দি দুই পক্ষের হাতেই নিহত হয়েছে। জাতিসংঘের ধারণা মতে সিরিয়ার গৃহযুদ্ধে এখনো পর্যন্ত আড়াই লাখ মানুষ জীবন হারিয়েছেন।

দেশটি থেকে প্রায় ৪৬ লাখ মানুষ পালিয়ে গেছেন। এখন দেশটিতে অভ্যন্তরেও ১ কোটি ৩০ লাখ মানুষের জন্য জরুরী ভিত্তিতে মানবিক সাহায্য প্রয়োজন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.