প্লুটোনিয়াম উৎপাদন বাড়িয়েছে উ. কোরিয়া!

0

আনর্জাতিক ডেস্ক,সিটিনিউজবিডিঃ  উত্তর কোরিয়ায় সম্প্রতি যে পারমাণবিক চুল্লি চালু করেছে তাতে পরমাণু অস্ত্র তৈরি করার মত দেশটির কাছে পর্যাপ্ত প্লুটোনিয়াম রয়েছে। সোমবার  যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা সংস্থার প্রধান জেমস ক্ল্যাপার এ কথা জানিয়েছেন।

মার্কিন ওই কর্মকর্তাটি আরো অভিযোগ করেছেন,  উত্তর কোরিয়া নাকি  আন্তঃ মহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পদ্ধতি তৈরিরও উদ্যোগ নিয়েছে। পিয়ংইয়ং সম্প্রতি একটি দূরপাল্লার রকেট উৎক্ষেপণ করার পর তাদের সমালোচনায় ফেটে পড়েছে পশ্চিমা দেশগুলো। তারা এই তৎপরতাকে নিষিদ্ধ ঘোষিত ক্ষেপণাস্ত্র প্রযুক্তি পরীক্ষা হিসেবে দেখছেন। এ ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপের উদ্যোগ নিয়েছে জাতিসংঘ।

ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক জেমস ক্ল্যাপার সতর্ক করে দিয়ে বলছেন, পিয়ংইয়ং অচিরেই পারমানবিক বোমা তৈরির জন্য প্রয়োজনীয় প্লুটোনিয়ামের মালিক বনে যেতে পারে। একটি সিনেট কমিটির মুখোমুখি হয়ে ক্ল্যাপার বলেন, এটি একটি একটি প্লুটোনিয়াম রিঅ্যাকটর, যেখান থেকে পারমানবিক বোমার কাঁচামাল পাওয়া সম্ভব। উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের প্রতি একটি মারাত্মক হুমকি হয়ে দাঁড়ানোর পথে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

দেশটি গত সেপ্টেম্বর মাসেই ইয়ংবিনের প্রধান পারমানবিক চুল্লির কার্যক্রম পুনরায় চালু করে। আর এরপর তারা গত মাসেই চতুর্থতম পারমানবিক অস্ত্র পরীক্ষাটি চালায়।

২০ কিলোটন সক্ষমতার একটি বোমা তৈরিতে চার কেজির মতো প্লুটোনিয়ামের প্রয়োজন এবং বিশেষজ্ঞদের মতে, পূর্ণ উৎপাদনে থাকলে ইয়ংবিনের চুল্লী থেকে বছরে একটি পারমানবিক বোমা তৈরির কাঁচামাল পাওয়া সম্ভব।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.