চীনে প্রথম জিকা ভাইরাস শনাক্ত

0

সিটিনিউজবিডিঃ  চীনে প্রথম জিকা ভাইরাস শনাক্ত করা গেছে। সম্প্রতি সময়ে দক্ষিণ আমেরিকায় সফর করে এই রোগে আক্রান্ত হয়েছেন এক ব্যক্তি। শিনহুয়া নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে।

আমেরিকার প্রায় ২০টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ায় আন্তর্জাতিকভাবে সতর্কতা জারি করা হয়েছে। চীনের ন্যাশনাল হেলথ এ্যান্ড ফ্যামিলি প্লানিং কমিশনের বরাত দিয়ে শিনহুয়া জানিয়েছে, পূর্বাঞ্চলীয় জিয়াংশি প্রদেশের গানশিয়ান কাউন্টির ৩৪ বছর বয়সী এক ব্যক্তি সম্প্রতি দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় সফর শেষে দেশে ফিরেছেন। দেশে ফেরার পরপরই তার শরীরে জিকা ভাইরাসের অস্তিত্ত্ব পাওয়া গেছে। তবে শিনহুয়া জানিয়েছে, শীতকালে ঠান্ডার জন্য মশাবাহিত এই ভাইরাসকে খুব একটা গুরুত্ব দিচ্ছে না।

জিকা ভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি ফেব্রুয়ারির ৬ তারিখ থেকে তার শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে তার শরীরের তাপমাত্রা এবং শরীরের ওঠা ছোট ছোট ফুসকুড়ি অনেকটাই কমতে শুরু করেছে বলে জানিয়েছে শিনহুয়া।

দক্ষিণ এবং কেন্দ্রিয় আমেরিকায় খুব দ্রুত ছড়িয়ে পড়েছে জিকা ভাইরাস। আর ভাইরাসের প্রাদুর্ভাব সবচেয়ে বেশি ব্রাজিলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এই ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলতি মাসের ১ তারিখে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে।

ব্রাজিলে এই ভাইরাসের কারণে সদ্যজাত শিশু মাইক্রোসেফেলি রোগে আক্রান্ত হচ্ছে। এই রোগে আক্রান্ত শিশুরা ছোট মাথা নিয়ে জন্মাচ্ছে। এতে করে তাদের স্বাভাবিক বুদ্ধি বিকাশ ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। তবে এই ভাইরাসে আক্রান্ত অধিকাংশ মানুষের ক্ষেত্রেই দেখা গেছে এই ভাইরাসের তেমন কোনো উপসর্গ আগে থেকে বোঝা যায় না। আবার অনেকের ক্ষেত্রেই এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর হালকা জ্বর এবং শরীরে ছোট ছোট ফুসকুড়ি দেখা গেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.